ঢাকা থেকে করাচিতে স্থানান্তরের পর বঙ্গবন্ধুকে কোন কারাগারে বন্দি করে রাখা হয়?

১৯৭১ সালের ২৬ মার্চ রাত ১২ টা ১০ মিনিটে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। স্বাধীনতা ঘোষণার পর তৎকালীন পাকিস্তানি সেনাবাহিনীর সদস্যরা বঙ্গবন্ধু শেখ ‍মুজিবুর রহমানকে তার নিজ বাসা ধানমন্ডি ৩২ নং থেকে গ্রেফতার করে ঢাকা সেনানিবাসে নিয়ে যায়। এবং এর তিন দিন পর তাঁকে বন্দি অবস্থায় পাকিস্তানে নিয়ে যাওয়া হয়। পরবর্তী সময়ে গোপনে বঙ্গবন্ধুর বিচার শুরু হয়। ঢাকা থেকে করাচিতে স্থানান্তরের পর বঙ্গবন্ধুকে কোন কারাগারে বন্দি করে রাখা হয়? বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কুইজ প্রতিযোগীতার ৬০তম দিন শুক্রবারের প্রশ্ন এটি। ঢাকা থেকে করাচিতে স্থানান্তরের পর বঙ্গবন্ধুকে কোন কারাগারে বন্দি করে রাখা হয় তা জানতে নিচে ক্লিক করুন।

ঢাকা থেকে করাচিতে স্থানান্তরের পর বঙ্গবন্ধুকে কোন কারাগারে বন্দি করে রাখা হয়?

বঙ্গবন্ধু তার জীবনের বেশির ভাগ সময় জেল বা কারাগারে কাটিয়েছেন। বহুবার তাকে জেল খাটতে হয়েছে। তিনি সর্বশেষ জেল খাটেন ১৯৭১ সালের মার্চ মাসে। ১৯৭০ সালের নির্বাচনের পর তৎকালীন আওয়ামী লীগ বিজয়ী হলে ক্ষমতা হস্তান্তর নিয়ে এক ধরণের অনিশ্চয়তা তৈরী হয়। এ বিষয়ে বেশ কয়েকবার বৈঠক করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমনা ও তৎকালীন পাকিস্তানি প্রেসিডেন্ট আগা মোহাম্মাদ ইয়াহিয়া খান। আলোচনা ফলপ্রসু না হওয়ায় গোপনে দেশত্যাগ করেন তিনি। আর তার দেশে ত্যাগের পর ২৫ই মার্চ কালরাতে নির্বিচারে নিরিহ বাঙ্গালীদের হত্যা করে পাকিস্তানি সেনাবাহিনী।

১৯৭১ সালের ২৬ মার্চ রাত ১২ টা ১০ মিনিটে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার পর তৎকালীন পাকিস্তানি সেনাবাহিনীর সদস্যরা বঙ্গবন্ধু শেখ ‍মুজিবুর রহমানকে তার নিজ বাসা ধানমন্ডি ৩২ নং থেকে গ্রেফতার করে ঢাকা সেনানিবাসে নিয়ে যায়। এবং এর তিন দিন পর তাঁকে বন্দি অবস্থায় পাকিস্তানে নিয়ে যাওয়া হয়। পরবর্তী সময়ে গোপনে বঙ্গবন্ধুর বিচার শুরু হয়। ঢাকা থেকে করাচিতে স্থানান্তরের পর বঙ্গবন্ধুকে কোন কারাগারে বন্দি করে রাখা হয়? বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কুইজ প্রতিযোগীতার ৬০তম দিন শুক্রবারের প্রশ্ন এটি। ঢাকা থেকে করাচিতে স্থানান্তরের পর বঙ্গবন্ধুকে কোন কারাগারে বন্দি করে রাখা হয় তা জানতে নিচে ক্লিক করুন।

১৯৭১ সালের ২৬ মার্চ রাতে বঙ্গবন্ধুকে তার ধানমন্ডির নিজ বাসা গ্রেফতার করে পাকিস্তানি সেনাবাহিনীর একটি দল। পরে বঙ্গবন্ধুকে গ্রেফতার করে ঢাকা সেনানিবাসে নেওয়া হয়। এবং এর তিন দিন পর তাঁকে বন্দি অবস্থায় পাকিস্তানে নিয়ে যাওয়া হয়। পরবর্তী সময়ে গোপনে বঙ্গবন্ধুর বিচার শুরু হয়। ঢাকা থেকে করাচিতে স্থানান্তরের পর বঙ্গবন্ধুকে লায়ালপুর কারাগারে বন্দি করে রাখা হয়।

প্রশ্ন : ঢাকা থেকে করাচিতে স্থানান্তরের পর বঙ্গবন্ধুকে কোন কারাগারে বন্দি করে রাখা হয়?

The Author

All New Job Circular

The head of the team at www.allnewjobcircular.com is Md Suzon Ali, who is a masters' student at the Rajshahi University English department. Suzon Ali is also the Rajshahi University reporter at English daily New Age, the outspoken renowned English daily in Bangladesh. He is the president of the Rajshahi University Journalist Association which is known as Rajshahi University Sangbadik Samiti. He has a five-year of experience in writing several blog articles and news articles.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *