মৃত্যুদণ্ডের রায় কার্যকর করতে বঙ্গবন্ধুকে কোন কারাগারে নেওয়া হয়?

priyo quiz

২৬ মার্চ বঙ্গবন্ধুকে গ্রেফতার করা হয়। তারপর তাকে ঢাকা থেকে করাচিতে স্থানান্তরের পর বঙ্গবন্ধুকে কোন কারাগারে বন্দি করে রাখা হয়। মৃত্যুদণ্ডের রায় কার্যকর করতে বঙ্গবন্ধুকে কোন কারাগারে নেওয়া হয়? হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উদযাপন করছে সরকার। করোনার কারণে সব আয়োজন স্থগিত থাকলে সাড়া ফেলেছে বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগীতা। শতবর্ষ উদযাপন জাতীয় কমিটি এই প্রতিযোগীতার আয়োজন করছে। প্রর প্রধান উদ্যেশ্য হচ্ছে সকল শ্রেণী-পেশার মানুষের মধ্যে ‍বঙ্গবন্ধুকে ছড়িয়ে দেওয়া। কুুইজে অংশগ্রহণ করে একজন অংশগ্রহণকারী শুধু বঙ্গবন্ধু সম্পর্কে জানতেই পারবেনা। বরং সেই সাথে ভাগ্য ভালো হলে পেতে পারে ল্যাপটপ, মোবাইল ফোন ও ইন্টারনেট পুরস্কার। তাই আজকের কুইজে ঘরে বসে আপনার মোবাইল বা ল্যাপটপের সাহায্যে আমাদের এই ওয়েব সাইটে বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজে অংশ নিন। আজকের কুইজ:

মৃত্যুদণ্ডের রায় কার্যকর করতে বঙ্গবন্ধুকে কোন কারাগারে নেওয়া হয়?

ক্ষমতা হস্তান্তর প্রশ্নে ১৯৭১ সালের ১৬ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে প্রেসিডেন্ট ইয়াহিয়ার বৈঠক শুরু হয়। আলোচনার জন্য ভুট্টোও ঢাকায় আসেন। ২২শে মার্চ বঙ্গবন্ধু-ইয়াহিয়া-ভুট্টোর আলোচনা হয়। কিন্তু সব আলোচনাই শেষ পর্যন্ত ব্যর্থ হয়। ২৫শে মার্চ সন্ধ্যায় ইয়াহিয়া ঢাকা ত্যাগ করেন। এ রাতেই নিরস্ত্র বাঙালির ওপর পাকিস্তান সেনাবাহিনী হামলা করে। ২৬শে মার্চ প্রথম প্রহরে (রাত ১২টা ২০ মিনিটে) বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন বঙ্গবন্ধু। বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করে ঢাকা সেনানিবাসে নিয়ে যায় পাকিস্তান সেনাবাহিনী এবং এর তিন দিন পর তাঁকে বন্দি অবস্থায় পাকিস্তানে নিয়ে যাওয়া হয়। বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা ও পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধের ষড়যন্ত্র করাসহ তথাকথিত অপরাধে পাকিস্তানের লায়ালপুর কারাগারে গোপনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিচার শুরু হয় এবং তাঁকে দেশদ্রোহী ঘোষণা করে মৃত্যুদণ্ড প্রদান করা হয়। রায় কার্যকর করতে ১৯৭১ সালের ডিসেম্বরে লায়ালপুর কারাগার থেকে বঙ্গবন্ধুকে অন্য একটি কারাগারে স্থানান্তর করা হয় এবং তাঁর সামনে কবর খোঁড়া হয়। মৃত্যুদণ্ডের রায় কার্যকর করতে বঙ্গবন্ধুকে কোন কারাগারে নেওয়া হয়?

প্রশ্ন : মৃত্যুদণ্ডের রায় কার্যকর করতে বঙ্গবন্ধুকে কোন কারাগারে নেওয়া হয়?

উত্তর:

আজকের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কুইজের প্রশ্ন হলো ১৯৭১ সালের ডিসেম্বরে লায়ালপুর কারাগার থেকে বঙ্গবন্ধুকে অন্য একটি কারাগারে স্থানান্তর করা হয় এবং তাঁর সামনে কবর খোঁড়া হয়। মৃত্যুদণ্ডের রায় কার্যকর করতে বঙ্গবন্ধুকে কোন কারাগারে নেওয়া হয়? আজকের কুইজের উত্তর জানতে নিচে ক্লিক করুন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাজনৈতিক কারণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বহুবার গ্রেফতার করা হয়েছে। এমনকি টানা বছরের পর বছরও তিনি কারাগারে বন্দি ছিলেন। এমনকি তার সর্ব কনিষ্ঠ ছেলেকে কারাগারকে তার আব্বার ঘর মনে করতেন। অসগযোগ আন্দোলন চলাকালে পাকিস্তানি হানাদার বাহিনী ২৫মার্চ কালরাতে ঘুমন্ত নিরস্থ বাঙ্গালীদের উপর আক্রমণ চালায়। ২৬শে মার্চ প্রথম প্রহরে (রাত ১২টা ২০ মিনিটে) বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন বঙ্গবন্ধু। পাকিস্তান সেনাবাহিনী রাত ১টা ৩০ মিনিটে বঙ্গবন্ধুকে ধানমন্ডির ৩২ নম্বর সড়কের বাসভবন থেকে গ্রেফতার করে। বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা ও পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধের ষড়যন্ত্র করাসহ তথাকথিত অপরাধে পাকিস্তানের লায়ালপুর কারাগারে গোপনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিচার শুরু হয় এবং তাঁকে দেশদ্রোহী ঘোষণা করে মৃত্যুদণ্ড প্রদান করা হয়। মৃত্যদন্ডের রায় কার্যকর করতে ১৯৭১ সালের ডিসেম্বরে লায়ালপুর কারাগার থেকে বঙ্গবন্ধুকে অন্য একটি কারাগারে স্থানান্তর করা হয় এবং তাঁর সামনে কবর খোঁড়া হয়। মৃত্যুদণ্ডের রায় কার্যকর করতে বঙ্গবন্ধুকে মিয়ানওয়ালি কারাগারে নেওয়া হয়।

মৃত্যুদণ্ডের রায় কার্যকর করতে বঙ্গবন্ধুকে কোন কারাগারে নেওয়া হয়?

বঙ্গবন্ধু কুইজের ফলাফল

প্রতিদিন কুইজে অংশ নেওয়া ১০০জন সৌভাগ্যভান ব্যাক্তিকে বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ কর্তৃপক্ষ পুরস্কিত করে থাকে। প্রতিদিন ৫ জন ব্যাক্তিকে দেওয়া হয় ৫টি স্মার্টফোন ও বাকি ৯৫ জন পান বিনামূল্যে একটি টেলিটক সিম ও সাথে ১০০জিবি করে ডাটা। গতকাল শনিবারের কুইজে অংশ নেওয়া ব্যক্তিদের মধ্যে থেকে আজকে সৌভাগ্যবান/বতী একশতজনকে বিজয়ী হিসেবে বেছে নেওয়া হয়েছে। নিচের লিঙ্ক থেকে সহজেই জানতে পারবেন কে হলেন ৩০ তারিখের বিজয়ী।

বিজয়ীর তালিকা পেতে এখানে ক্লিক করুন (৩০ জানুয়ারি ২০২১)

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগীতার অন্যতম আকর্ষণ হচ্ছে শেয়ার করে জিতুন পর্ব। এই পর্বে এক সপ্তাহের মধ্যে সবচেয়ে বেশী শেয়ারকারী ৭জনকে প্রত্যেকে ১টি করে ল্যাপটপ দেওয়া হয়। তাই বেশি বেশি শেয়ার করতে নিচের লিঙ্কে ক্লিক করে শেয়ার করুন।

গতদিনের কুইজসমূহ:

ঢাকা থেকে করাচিতে স্থানান্তরের পর বঙ্গবন্ধুকে কারাগারে বন্দি করে রাখা হয়? বঙ্গবন্ধু শেখ মুজিবুর (মুজিব) কুইজ প্রতিযোগীতা ২০২০  

বঙ্গবন্ধুকে গ্রেফতার করে কোথায় নেওয়া হয়?

বঙ্গবন্ধু প্রথম কবে তাঁর বাসভবনে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন?

বঙ্গবন্ধু প্রথম কবে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন?

প্রথম দফায় আলোচনা শুরু হয় কবে? ইয়াহিয়া খান ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের মার্চ

১৯৭০ সালের প্রাদেশিক পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ কতটি আসনে জয়লাভ করে?

প্রকল্পটির নাম কী? ১৯৭০ সালের ৮ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাবনার তৎকালীন জিন্নাহ পার্কে……

কোন জাতীয় নেতার মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত সভায় বঙ্গবন্ধু পূর্ব বাংলার নামকরণ ‘বাংলাদেশ’ করেন?

এই গণসংবর্ধনাটি কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

কবে আগরতলা ষড়যন্ত্র মামলার আসামিদের মুক্তি দেওয়া হয়?

এই গণসংবর্ধনাটি কোথায় অনুষ্ঠিত হয়েছিল?– শেখ মুজিবুর (মুজিব) কুইজ প্রতিযোগীতা ২০২০

গ্রন্থটির ভূমিকা লিখেছেন কে? আমার দেখা নয়াচীন বঙ্গবন্ধু শেখ ‍মুজিবুর (মুজিব) রহমান

আমার দেখা নয়াচীন গ্রন্থটির ভূমিকা লিখেছেন কে?

কারাজীবন নিয়ে শেখ মুজিবের লেখা স্মৃতিগ্রন্থ ‘কারাগারের রোজনামচা’র নামকরণ কে করেন?

কারাজীবন নিয়ে শেখ মুজিবের লেখা স্মৃতিগ্রন্থ ‘কারাগারের রোজনামচা’র নামকরণ কে করেন?

তাঁর ছোট ছেলে শেখ রাসেল কারাগারকে কী বলত?

৬ষ্ঠ কাউন্সিলে শেখ মুজিব আওয়ামী লীগের কোন পদে নির্বাচিত হন?

মোট কতজন নিহত হন?

৬ দফাকে কীসের সঙ্গে তুলনা করা হয়? শেখ মুজিবুর (মুজিব) কুইজ প্রতিযোগীতা ২০২০

এই পুস্তিকাটির নাম কী ছিল?

শেখ মুজিব কোথায় প্রথম ৬ দফা দাবি উত্থাপন করেন?

প্রথম প্রকাশিত গ্রন্থ কোনটি? বঙ্গবন্ধুর লেখা প্রথম গ্রন্থটি

ওই সংগঠনটির নাম কী? বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের লক্ষ্যে বিশিষ্ট ছাত্রনেতাদের দ্বারা একটি গোপন

কেন পদত্যাগ করেছিলেন শেখ মুজিব? বঙ্গবন্ধু শেখ মুজিবুর (মুজিব) কুইজ প্রতিযোগীতা ২০২০

শেখ মুজিবকে কোয়ালিশন সরকারের কোন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়?

যুক্তফ্রন্ট মন্ত্রিসভায় শেখ মুজিবুর রহমান কোন মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন?

সেই নির্বাচনে কত ভোটের ব্যবধানে শেখ মুজিব জয়ী হয়েছিলেন? ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন

কোন সালে প্রথমবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন তিনি?

কোন কবির সঙ্গে শেখ মুজিবের সাক্ষাৎ হয়েছিল? শান্তি সম্মেলন এ তুরস্কে ১৯৫২ সালের ২-১২ই অক্টোবর

এ সময় শেখ মুজিব তাঁদের একটি উপহার দেন। উপহারটি কী ছিল?

আমরণ অনশনের সময় শেখ মুজিবুর রহমান কোন কারাগারে ছিলেন?

পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ কোথায় প্রতিষ্ঠিত হয়?

About allnewjob 880 Articles
The owner of this website is a journalist working as a Staff Correspondent in Rajshahi, a northern district in Bangladesh, at English-language daily New Age. He is an ex-student of Rajshahi University, the second ranked public university in Bangladesh.

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*