মৃত্যুদণ্ডের রায় কার্যকর করতে বঙ্গবন্ধুকে কোন কারাগারে নেওয়া হয়?

priyo quiz

বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা ও পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধের ষড়যন্ত্র করাসহ তথাকথিত অপরাধে পাকিস্তানের লায়ালপুর কারাগারে গোপনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিচার শুরু হয় এবং তাঁকে দেশদ্রোহী ঘোষণা করে মৃত্যুদণ্ড প্রদান করা হয়। রায় কার্যকর করতে ১৯৭১ সালের ডিসেম্বরে লায়ালপুর কারাগার থেকে বঙ্গবন্ধুকে অন্য একটি কারাগারে স্থানান্তর করা হয় এবং তাঁর সামনে কবর খোঁড়া হয়। মৃত্যুদণ্ডের রায় কার্যকর করতে বঙ্গবন্ধুকে কোন কারাগারে নেওয়া হয়? বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগীতার ৬২তম দিন ৩১ জানুয়ারি কুইজের প্রশ্ন এটি। মৃত্যুদণ্ডের রায় কার্যকর করতে বঙ্গবন্ধুকে কোন কারাগারে নেওয়া হয় তার উত্তর জানতে নিচে ক্লিক করুন।

মৃত্যুদণ্ডের রায় কার্যকর করতে বঙ্গবন্ধুকে কোন কারাগারে নেওয়া হয়?

বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার অভিযোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানেক ১৯৭১ সালের ২৬ মার্চ রাত ০১:৩০ মিনিটে তাঁর নিজ বাসভবন ধানমন্ডি থেকে গ্রেফতার করে ঢাকা সেনানিবাসে নিয়ে যায় পাকিস্তানি সেনাবাহিনী। তার তিনদিন পর তাকে পাকিস্তানে নিয়ে যেয়ে লয়ালপুর কারাগরে বন্দি করে রাখা হয়। ১৯৭১ সালের ২৮ মার্চ রাতে পাকিস্তানের তৎকালীন প্রেসিডেন্ট আগা মোহাম্মাদ ইয়াহিয়া খান এক ভাষনে বঙ্গবন্ধুকে ‘দেশদ্রোহী’ ও বিশ্বাসঘাতক’ বলে বিচারের কথা জানায়। মিয়ানওয়ালী জেলে বন্দিরত অবস্থায় কোর্ট মার্শালে খুব দ্রুততার সঙ্গে তাঁর বিচার হয়। বঙ্গবন্ধুর বিরুদ্ধে অভিযোগ ছিল রাষ্ট্রদ্রোহিতা, পাকিস্তান সরকারের বিরুদ্ধে যুদ্ধ করে বাংলাদেশকে স্বাধীন করা প্রভৃতি। তাঁর বিরুদ্ধে আনীত ১২টি অভিযোগের মধ্যে ৬টির শাস্তি ছিল মৃত্যুদণ্ড। প্রিয় কুইজের আজকের উদ্দীপক হলো  বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা ও পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধের ষড়যন্ত্র করাসহ তথাকথিত অপরাধে পাকিস্তানের লায়ালপুর কারাগারে গোপনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিচার শুরু হয় এবং তাঁকে দেশদ্রোহী ঘোষণা করে মৃত্যুদণ্ড প্রদান করা হয়। রায় কার্যকর করতে ১৯৭১ সালের ডিসেম্বরে লায়ালপুর কারাগার থেকে বঙ্গবন্ধুকে অন্য একটি কারাগারে স্থানান্তর করা হয় এবং তাঁর সামনে কবর খোঁড়া হয়। মৃত্যুদণ্ডের রায় কার্যকর করতে বঙ্গবন্ধুকে কোন কারাগারে নেওয়া হয়? প্রশ্নের উত্তর দেখতে নিচে দেখুন।

বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা ও পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধের ষড়যন্ত্র করাসহ তথাকথিত অপরাধে পাকিস্তানের লায়ালপুর কারাগারে গোপনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিচার শুরু হয় এবং তাঁকে দেশদ্রোহী ঘোষণা করে মৃত্যুদণ্ড প্রদান করা হয়। মৃত্যদন্ডের রায় কার্যকর করতে ১৯৭১ সালের ডিসেম্বরে লায়ালপুর কারাগার থেকে বঙ্গবন্ধুকে অন্য একটি কারাগারে স্থানান্তর করা হয় এবং তাঁর সামনে কবর খোঁড়া হয়। মৃত্যুদণ্ডের রায় কার্যকর করতে বঙ্গবন্ধুকে মিয়ানওয়ালি কারাগারে নেওয়া হয়।

মৃত্যুদণ্ডের রায় কার্যকর করতে বঙ্গবন্ধুকে কোন কারাগারে নেওয়া হয়?

মৃত্যুদণ্ডের রায় কার্যকর করতে বঙ্গবন্ধুকে কোন কারাগারে নেওয়া হয়?…..

About All New Job Circular 841 Articles
The owner of this website is a journalist working as a Staff Correspondent in Rajshahi, a northern district in Bangladesh, at English-language daily New Age. He is an ex-student of Rajshahi University, the second ranked public university in Bangladesh.

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*