৭ই মার্চের ভাষণের জন্য কোন ম্যাগাজিন বঙ্গবন্ধুকে ‘রাজনীতির কবি’ (পয়েট অব পলিটিক্স) আখ্যা দেয়?

priyo quiz

বঙ্গবন্ধু শেখ মুুুজিবুর (মুজিব) রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত কুইজ প্রতিযোগীতার ২৩শে জানুয়ারি ২০২১ সালের প্রশ্ন হলো ৭ই মার্চের ভাষণের জন্য কোন ম্যাগাজিন বঙ্গবন্ধুকে ‘রাজনীতির কবি’ (পয়েট অব পলিটিক্স) আখ্যা দেয়? বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন সেই মহান নেতা যিনি দুই বাংলার সমস্ত মানুষকে এক ছাতার নিচে আনতে পেরেছিলেন। তার ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ সারা বাঙ্গালী জাতিকে নাড়া দিয়ে গিয়েছিল। ধর্ম, বর্ণ, জাতি নির্বিশেষে সবাই তার আহবানে সাড়া দিয়ে মুক্ত করেছিল এই বাংলাদেশকে। বঙ্গবন্ধু শেখ মুজিব ‍কুইজের ২৩ তারিখ রোজ শনিবারের কুইজে অংশ নিতে, প্রশ্নের উত্তর দেখতে, উত্তর সাবমিট করতে, শেয়ার করে পুরস্কার জিততে নিচে ক্লিক করুন। 

ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের মাধ্যমে মূলত বাংলার মানুষকে স্বাধীনতার সংগ্রামের জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ভাষণের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন ছাত্র-জনতা। বাংলার স্বাধিকার আন্দোলন আরও জোরালো হয়। অফিস-আদালত, ব্যাংক, স্কুল-কলেজ, গাড়ি, শিল্প-কারখানা সবই বঙ্গবন্ধুর আদেশ অনুযায়ী চলে এবং বাংলার মানুষ অসহযোগ আন্দোলনে যোগ দেয়। ৭ই মার্চের ভাষণের জন্য কোন ম্যাগাজিন বঙ্গবন্ধুকে ‘রাজনীতির কবি’ (পয়েট অব পলিটিক্স) আখ্যা দেয়?

বঙ্গবন্ধু শেখ মুজিব কুুইজের ৫৪তম দিনের কুইজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঘোষণার উপর থেকে করা হয়েছে। ১৯৭১ সালের ৭ই মার্চ ঢাকায় রেসকোর্সের (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) মাঠে তার ঐতিহাসিক এ ভাষণ দেন। এই ভাষণের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন ছাত্র-জনতা। এটা মূলত ছিল বাঙ্গালীর স্বাধিকার আন্দোলনের এক উত্তাল মূহুর্ত। ৭ মার্চের ভাষণের পর একযোগে বাংলার মানুষ অসহযোগ আন্দোলনে যোগ দেয়।  ২০১৭ সালের ৩০শে অক্টোবর বঙ্গবন্ধুর ৭ই মার্চের এই ভাষণকে বিশ্ব ঐতিহ্যের ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃতি দেয় আন্তর্জাতিক সংস্থা ইউনেস্কো। পরে এই ভাষণ বহু ভাষায় অনুদিত করা হয় যাতে সকল দেশের সকল ভাষার মানুষ এটা পড়তে ও জানতে পারে। পরবর্তীতে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক ভিত্তিক একটি বিখ্যাত সাময়িকী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘রাজনীতির কবি’ হিসেবে অভিহিত করেছে। 

উত্তর: 

নিউজউইক ম্যাগাজিন। পরবর্তীতে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক ভিত্তিক একটি বিখ্যাত নিউ ম্যাগাজিন নিউজউইক ৭ই মার্চের ভাষণের জন্য কোন ম্যাগাজিন বঙ্গবন্ধুকে ‘রাজনীতির কবি’ (পয়েট অব পলিটিক্স) আখ্যা দেয়।

উত্তর সাবমিট করতে এখানে ক্লিক করুন

বিজয়ীর তালিকা পেতে এখানে ক্লিক করুন (২২ জানুয়ারি ২০২১)

শেয়ার করে পুরস্কার জিততে এখানে ক্লিক করুন

৭ই মার্চের ভাষণের জন্য কোন ম্যাগাজিন বঙ্গবন্ধুকে ‘রাজনীতির কবি’ (পয়েট অব পলিটিক্স) আখ্যা দেয়?

About allnewjob 880 Articles
The owner of this website is a journalist working as a Staff Correspondent in Rajshahi, a northern district in Bangladesh, at English-language daily New Age. He is an ex-student of Rajshahi University, the second ranked public university in Bangladesh.

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*