সপ্তম শ্রেণির গণিত এসাইনমেন্ট উত্তর / সমাধান ৬ষ্ঠ ও ৫ম সপ্তাহ

class 7 math assignment-সপ্তম শ্রেণির গণিত এসাইনমেন্ট

সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা তাদের চতুর্থ (৫ম) ও পঞ্চম (৬ষ্ঠ) সপ্তাহের গণিত বিষয়ের এসাইনমেন্ট এর উত্তর বা সমাধান এখান থেকে খুব সহজে ডাউনলোড করতে পারেন। ক্লাস সেভেন এর শিক্ষার্থীরা পঞ্চম সপ্তাহের এসাইনমেন্ট সিলেবাসে তাদের গণিত বিষয়ের এসাইনমেন্ট অন্তর্ভুক্ত। সুতরাং, আমাদের সবচেয়ে প্রিয় শিক্ষার্থীরা তাদের গণিত বিষয়ের এসাইনমেন্ট এর সিলেবাস, প্রশ্ন, এবং উত্তর বা সমাধান এই পোস্ট থেকে সংগ্রহ করতে পারে। শিক্ষার্থীদের কাছে এই সপ্তাহে তাদের সপ্তম শেণির গণিত এসাইনমেন্টের ক্লাসের দায়িত্ব শেষ করার জন্য রয়েছে। অতএব, আপনি পিডিএফ ডাউনলোড লিঙ্কে সপ্তম শ্রেণির ৫ম ও ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ও উত্তর ক্লিক করুন।

সপ্তম শ্রেণির গণিত এসাইনমেন্ট

মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষে প্রথম দিক থেকে ষষ্ঠ শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের গণিতের এসাইনমেন্ট করার সময় এসেছে। অন্য বিষয়গুলির মতো, গণিতের এসাইনমেন্টটিও শিক্ষার্থীদের কাছে খুব গুরুত্বপূর্ণ। আপনার এসাইনমেন্ট এর জন্য ভাল এবং সূক্ষ্ম উপায় হ’ল এসাইনমেন্ট এ প্রশ্নগুলো ভালোভাবে উপলব্ধ করা। আপনি গণিত বিষয়ে কতটা দক্ষতার বিকাশ করেছেন তা দেখানোর জন্য আপনাকে এসাইনমেন্ট এ আপনার চিন্তাভাবনা ও কর্মদক্ষতা বিস্তারিতভাবে তুলে করতে হবে। এই অর্থে ক্লাস সেভেনের ম্যাথ এসাইনমেন্ট এই সপ্তাহে শেষ করতে হবে।

এসাইনমেন্ট এর গণিতের সমাধান করা খুব কঠিন। সপ্তম শ্রেণির শিক্ষার্থীকে মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের সঠিকভাবে নির্ধারিত গণিতের নিয়মটি মেনে চলার সময় আপনাকে খুব সতর্ক থাকতে হবে। যদি অঙ্কের কোনও জায়গায় ভুল খুঁজে পাওয়া যায় তবে আপনি একটি নম্বর নাও পেতে পারেন। এই কারণেই, আমরা ক্লাস সপ্তম শিক্ষার্থীদের গণিত এসাইনমেন্ট উত্তর বা সমাধান করার সময় সর্বোচ্চ যত্ন বজায় রাখতে বলি। সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের পুরো গণিত উত্তরটিও এখানে দেওয়া হয়েছে।

সপ্তম শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের গণিত এসাইনমেন্ট সিলেবাস

আপনি কোনও নির্দিষ্ট ক্ষেত্রে আপনার এসাইনমেন্ট সিলেবাস এড়িয়ে যেতে পারবেন না। কারণ এটি হ’ল নির্দিষ্ট সপ্তাহের মধ্যেই আপনাকে ওই বিষয়ের এসাইনমেন্ট এর কাজ শেষ করা উচিত। এই কারণেই আপনি ক্লাস সেভেন এর ৬ষ্ঠ সপ্তাহের সিলেবাসের গণিতের সিলেবাস এ খুব বেশি গুরুত্ব দিতে হবে। যে কোনও এসাইনমেন্ট উত্তর দেওয়ার জন্য আপনাকে অবশ্যই সিলেবাসে বর্ণিত নির্দেশিকা মেনে চলতে হবে। সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের মাউশি অধিদপ্তরও পঞ্চম সপ্তাহের জন্য সিলেবাস ঘোষণা করেছে।

কোথায় সিলেবাসটি সন্ধান করবেন এবং কীভাবে ডাউনলোড করবেন তা বর্তমানে আপনার উদ্বেগের বিষয় হওয়া উচিত নয়। কারণ, আপনি কোনও ঝামেলা ছাড়াই আমাদের উপর আপনার গণিতের এসাইনমেন্ট সংগ্রহের দায়িত্ব ছেড়ে দিতে পারেন। প্রতি সপ্তাহের সমস্ত শ্রেণি এবং বিষয়ের এসাইনমেন্ট সিলেবাস সংগ্রহ করার পরে, আমরা এটি ডাউনলোডের জন্য www.dshe.gov.bd 2020 syllabus লিঙ্কে আপলোড করি। সুতরাং, যে কোনও লোক কোনও ঝামেলা ছাড়াই তাদের এসাইনমেন্টটি ডাউনলোড করতে লিংকে প্রবেশ করতে পারে।

সপ্তম শ্রেণির গণিত এসাইনমেন্ট উত্তর

একটি গণিত বা গণিতের এসাইনমেন্ট আপনার সামগ্রিক পারফরম্যান্সে পুরো নম্বর পরিবর্তন করতে পারে। ভাবুন আপনি এসাইনমেন্ট এর আপনার স্কুলে সর্বাধিক নম্বর পেয়েছেন তবে গণিতে ভুল করে একটি ভুল উত্তর দিয়েছেন। এর জন্য, আপনি যদি এক জায়গায় ভূল করেন তাহলে ষষ্ঠ শ্রেণির গণিত এসাইনমেন্ট এ শূন্য পেতে পারেন। সে কারণেই এই কথাটি বলতে পারি যে স্কুলে সেরা নম্বর অর্জনে সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য গণিতের এসাইনমেন্ট এর উত্তর গুরুত্বপূর্ণ।

গণিতের এসাইনমেন্ট এর সঠিক সমাধানটি ক্লাস সেভেন এর শিক্ষার্থীদের কাছে আবশ্যক। আপনি যদি কোনও গণিতের সমাধান করেন এবং উত্তরটি সঠিক পান। তবে নির্ধারিত ক্ষেত্রে একটি ভুল করেন, আপনি কোনও নম্বর পাবেন না। সুতরাং আপনার সপ্তম শ্রেণির গণিতের এসাইনমেন্ট এর উত্তর দেওয়ার সময় সঠিক মানের দিকে সর্বদা ফোকাস করা উচিত।

ক্লাস সেভেন গণিত এসাইনমেন্ট সমাধান

সপ্তম শ্রেণির শিক্ষার্থীকে তিনটি অধ্যায় থেকে গণিত বিষয় থেকে তাদের গণিতের এসাইনমেন্ট এর উত্তর লিখতে হবে। তাদের ১, ৪ এবং আট নম্বর অধ্যায়টি সঠিকভাবে অধ্যয়ন করতে হবে। শিক্ষার্থীদের আপনার এনসিটিবি ম্যাথ পাঠ্যপুস্তক থেকে দুটি সৃজনশীল প্রশ্নে এবং দশটি ছোট প্রশ্নের উত্তর দেওয়া দরকার। সৃজনশীল বিভাগে জ্যামিতি থেকে প্রশ্ন অন্তর্ভুক্ত রয়েছে যখন সংক্ষিপ্ত প্রশ্নটি সাধারণ গণিত এবং বীজগণিত বিকল্প থেকে যুক্ত করে।

[adToappearHere]

উপরের প্রশ্নটি যে আপনাকে উত্তর সরবরাহ করতে হবে, অবশ্যই সেগুলি সঠিক, আপনার সপ্তম শ্রেণির গণিত এসাইনমেন্ট আপনাকে প্রতিটি কাজ সমাধান করতে হবে এবং কোনও ভুল ছাড়াই এসাইনমেন্ট লিখতে হবে। এসাইনমেন্ট উত্তর পৃষ্ঠাটি দেখতে খুব স্বচ্ছ হওয়া উচিত এবং কোনো কাটাকাটি করা উচিত। Class ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য গণিতের সিলেবাসের সমাধানটি পিডিএফ লিঙ্কে ডাউনলোড করার জন্য নীচে আপলোড করা হয়েছে। সুতরাং, সমাধানের প্রথম পৃষ্ঠাটি দেখুন এবং তারপরে উত্তরের পিডিএফ ফাইলটি ডাউনলোড করুন।

class 7 math assignment answer 6th week 1

Click Here to Get Math Full Solution

সপ্তম শ্রেণির ৫ম সপ্তাহের গণিত এসাইনমেন্ট

১। কাপড় ব্যবসায়ী আমীন ও সজল যথাক্রমে ৪ ঘন্টায় ৫০ কি: মি: ও ৩ ১/২ ঘন্টায় ৫২ ১/২ কি: মি: পথ অতিক্রম করে নারায়ণগঞ্জ পৌছল। ব্যবসায় তারা ২,২০,০০০ টাকা বিনিয়োগ করে ১০% লাভ পেল এবং লভ্যাংশ তাদের গতিবেগের অনুপাতে ভাগ হলো। 

ক) সজলের ঘন্টায় গতিবেগ নির্ণয় কর।

খ) আমীন ও সজলের গতিবেগের অনুপাত বের কর।

গ) আমীন ও সজল প্রত্যেক কত টাকা লভ্যাংশ পেয়েছে তা নির্ণয় কর।

উত্তর:

২। তিনটি বীজগণিতীয় ভগ্নাংশ হলো …..

ক) প্রথম ভগ্নাংশের হরকে উৎপাদকে বিশ্লেষণ কর।

খ) ভগ্নাংশ তিনটির হরের ল.সা.গু নির্ণয় কর।

গ) দ্বিতীয় ও তৃতীয় ভগ্নাংশের যোগফল থেকে প্রথম ভগ্নাংশ বিয়োগ কর।

উত্তর:

সংক্ষিপ্ত প্রশ্ন: 

১। ২ মাইল এবং ৩ কিলোমিটারের পার্থক্য কত মিটার?

২। একটি ঘনকের একটি তলের পরিসীমা ১২ মিটার হলে এর আয়তন কত?

৩। একটি গ্লাসে ২৫০ মিলিলিটার পানি ধরে। এরুপ ২৫ গ্লাসের পানি দ্বারা একটি পানির পাত্র সম্পূর্ণরুপে ভরা যায়। পাত্রটিতে কত লিটার পানি ধরে?

৪। সরকারি ব্যবস্থাপনায় প্রতিদিন ৮ ঘন্টা করে চাল বিক্রি করা হয়। গড়ে প্রতি ঘন্টায় ২৮০ কেজি ৫০০ গ্রাম চাল বিক্রি করা হলে প্রতিদিন কত মেট্টিক টন চাল বিক্রি করা হয়?

৫। তোমার পড়ার টেবিলের প্রস্থ ২ ফুট এবংদৈর্ঘ প্রস্থের দেড়গুণ। টেবিলটির উপরি তলের ক্ষেত্রফল কত?

৬। জনাব চৌধুরী প্রতিদিন প্রাত:ভ্রমণের জন্য তার আয়তাকার বাগানের চারদিকে চার চক্কর দেন। তার বাগানটির দৈর্ঘ্য প্রস্থের দ্বিগুণ এবং বাগানটির দৈর্ঘ্য ১২০০ মিটার। প্রাতভ্রমণে তিনি কত কিলোমিটার হাটেন?

৭। অনু তার খাতায় একটি সামন্তরিক এক মেপে দেখল যে, এর ভূমি ৭.৫ সেন্টিমিটার এবং উচ্চতা ৪.২৫ সেন্টিমিটার। অনুর আকা সামন্তরিকটির ক্ষেত্রফল কত?

৮। একটি ত্রিভুজরে ভূমি সেন্টিমিটার ৫০ মিলিমিটার এবং উচ্চতা ৪০০ মিলিমিটার এর ক্ষেত্রফল কত বর্গসেন্টিমিটার?

৯। ৭ কিলোমিটার ৭ সেন্টিমিটার= কত মিটার?

১০। উত্তর মেরু থেকে বিষুবরেখা পর্যন্ত দুরত্বের কত ভাগের এক ভাগকে এক মিটার বলে?

উত্তর:

class 7 math assignment solution

পূর্ণাঙ্গ সমাধান পেতে এখানে ক্লিক করুন

[adToappearHere]

 

আরো দেখুন: 

সপ্তম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর

Class 7 Assignment Islam Answer 5th Week – সপ্তম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা

Class 7 Math Assignment 5th Week Answer & Solution

About allnewjob 880 Articles
The owner of this website is a journalist working as a Staff Correspondent in Rajshahi, a northern district in Bangladesh, at English-language daily New Age. He is an ex-student of Rajshahi University, the second ranked public university in Bangladesh.

Leave a Reply

Your email address will not be published.


*