ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন ২০২৪ প্রশ্ন PDF (ষষ্ঠ-নবম শ্রেণি)

ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন ২০২৪

মাধ্যমিক স্তরের ষষ্ঠ থেকে নবম শেণির শিক্ষার্থীদের ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন ২০২৪ ইতোমধ্যেই শুরু হয়েছে। প্রথম দিন ৩ জুলাই শিক্ষার্থীরা তাদের বাংলা পাঠ্যবইয়ের নির্ধারিত অংশ পড়ে শেষ করে এই সামষ্টিক মূল্যায়নে অংশগ্রহণ করেছে। প্রকৃতপক্ষে ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন সম্পূর্ণ একটি নতুন প্রক্রিয়া যেখানে শিক্ষার্থীরা গৎবাঁধা নিয়মের বাইরে যেয়ে তাদের মেধার পরীক্ষা দিচ্ছেন। ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন ২০২৪ পরীক্ষার সর্বশেষ সংশোধিত রুটিন অনুযায়ি আগামী ৬ জুলাই রোজ শনিবার ষষ্ঠ, সপ্তম, অষ্টম, ও নবম শ্রেণির দ্বিতীয় পরীক্ষা অনুষ্ঠিত হবে। ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন ২০২৪ এর নির্দেশনা, গাইডলাইন, PDF, পরীক্ষার সময়সুচি (রুটিন), নমুনা প্রশ্ন, অনুষ্ঠিত পরীক্ষার উত্তরসহ পরামর্শ পাবেন।

ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন ২০২৪

সরকারি ও বেসরকারি হাইস্কুলতো শুরু হয়েছে শিক্ষার্থাদের ষান্মাসিক ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন। ২০২৪ সালে প্রথমবারের মত শুরু হওয়া এই মুল্যায়ন বাংলাদেশের স্কুল পর্যায়ের ছাত্র-ছাত্রীদের জন্য একেবারেই নতুন বিষয়। এই ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নের উপর ভিত্তি করেই শিক্ষার্থীদের মেধা যাচাই করা হবে। সুতরাং প্রত্যেক শিক্ষার্থীর জন্য এটাতে ভালো পারফর্ম করা আবশ্যক। সুতরাং অবশ্যই এই লেখাটি ভালোভাবে পড়ার জন্য পাঠকদের অনুরোধ করা হচ্ছে।

ষান্মাসিক মূল্যায়ন রুটিন

আপনারা সবাই নিশ্চয় জানবেন যে, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ষষ্ঠ থেকে নবম শেণির শিক্ষার্থীদের ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন ২০২৪ এর জন্য একটি ‍রুটিন বা সময়সূচি প্রকাশ করেছে। প্রকাশিত রুটিন অনুযায়ি ষান্মাসিক মূল্যায়ন ২০২৪, চলতি বছরের ৩ জুলাই থেকে শুরু হয়ে ৩০ জুলাই পর্যন্ত চলবে। এখানে আপনাদের সুবিধার জন্য আমরা ষান্মাসিক মূল্যায়ন রুটিন ছবির মাধ্যমে দেখার ব্যবস্থা করে দিয়েছি।

ষান্মাসিক মূল্যায়ন রুটিন

ষান্মাসিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৪

নির্দিষ্ট কর্তৃপক্ষ শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য ষান্মাসিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৪ প্রকাশ করেছে। শিক্ষকগণ নির্দেশনা অনুযায়ি বিষয়ভিত্তিক মূল্যায়ন করবেন। ষষ্ঠ, ৭ম, ৮ম ও ৯ম শ্রেণির বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, ডিজিটাল প্রযুক্তি, স্বাস্থ্য সুরক্ষা, জীবন ও জীবিকা, শিল্প ও সংস্কৃতি, ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, ইসলাম শিক্ষা, হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা, খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের জন্য পৃথক পৃথক ষান্মাসিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৪ প্রকাশিত হয়েছে। নিচের লিঙ্কে ক্লিক করে সব বিষয়ের মূল্যায়ন নির্দেশিকা ২০২৪ pdf ডাওনলোড করতে পারবেন। Download Guidelines

ষান্মাসিক মূল্যায়ন প্রশ্ন ২০২৪ pdf

ষান্মাসিক মূল্যায়ন সম্পূর্ণ নতুন একটি বিষয় হওয়ায় শিক্ষার্থীদের মধ্যে একটি শঙ্কা ছিল যে প্রশ্ন বা প্রশ্নের ধরণ কেমন হবে। যেহেতু ইতোমধ্যে শিক্ষার্থীরা তাদের প্রথম বিষয়ের ষান্মাসিক মূল্যায়ন পরীক্ষা সম্পন্ন করেছে, সেহেতু তাদের একরকম ধারণা তৈরি হয়েছে। এখানে আমরা বাকি বিষয়গুলোর সম্ভাব্য প্রশ্ন পর্যায়ক্রমে দেওয়ার চেষ্টা করবো। তাছাড়া, একটি অভিযোগ ফেসবুকে পাওয়া যাচ্ছে যে, ষান্মাসিক মূল্যায়ন প্রশ্ন ২০২৪ pdf ফাঁস হয়েছিল, এবং সেই প্রশ্নেই প্রথম দিন পরীক্ষা নেওয়া হয়েছে।

ষষ্ঠ শ্রেণির ষান্মাসিক মূল্যায়ন ইংরেজি

ষান্মাসিক মূল্যায়ন সিলেবাস অনুযায়ি ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের পরবর্তী পরীক্ষা ইংরেজি বিষয়ের উপর অনুষ্ঠিত হবে। এ জন্য ছা্ত্র-ছাত্রীদেরকে তাদের ইংরেজি পাঠ্যপুস্তকের ১ম পৃষ্ঠা থেকে ৬০ পৃষ্ঠা পর্যন্ত খুব ভালোভাবে আয়ত্বস্থ করতে হবে। কারণ এই নির্ধারিত অংশটুকু থেকেই তাদের মেধা যাচাইয়ের প্রশ্ন করা হবে। সুতরাং ষষ্ঠ শ্রেণির ষান্মাসিক মূল্যায়ন ইংরেজি বিষয়টাতে ভালো করতে হলে, অবশ্যই নির্দেশিকা অনুযায়ি উত্তর করতে হবে।

sanmasik mullayon nirdeshika (1)

 

আরো পড়ুন: ২০২৪ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস pdf

About allnewjob 882 Articles
The owner of this website is a journalist working as a Staff Correspondent in Rajshahi, a northern district in Bangladesh, at English-language daily New Age. He is an ex-student of Rajshahi University, the second ranked public university in Bangladesh.

Be the first to comment

Leave a Reply