ষষ্ঠ শ্রেণির গণিত এসাইনমেন্ট উত্তর ও সমাধান ৬ষ্ঠ সপ্তাহ

class 6 math assignment-ষষ্ঠ শ্রেণির গণিত এসাইনমেন্ট

ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা এখান থেকে তাদের ৫ম ও ৬ষ্ঠ সপ্তাহের গণিত এসাইনমেন্ট এর উত্তর ও সমাধান ডাউনলোড করতে পারবেন। ষষ্ঠ শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট সলিউশন এবং উত্তর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে অত্যন্ত আনন্দজনক বিষয়। গণিত বিষয়ের জন্য ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের সমাধান এখন খুব সহজ হবে। আমাদের ওয়েবসাইটটি শিক্ষার্থীদের চাহিদা বুঝতে পেরেছে এবং এখানে গণিতের অ্যাসাইনমেন্ট উত্তরের পিডিএফ ফাইল সংযুক্ত করেছে। এখনই ক্লাস সিক্সের গণিত বা অংক সমাধান ও উত্তর এখান থেকে ডাউনলোড করুন।

ষষ্ঠ শ্রেণির গণিত এসাইনমেন্ট

এটি সন্দেহের বাইরে যে জরুরি ভিত্তিতে শিক্ষার্থীদের ষষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট এর সমাধান বা উত্তর প্রয়োজন। এখন এমন একটি অবস্থা চলমান যে সমাধানটি সম্পন্ন করতে পারলে তারা হাফ ছেড়ে বাচে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর বলেছে যে তারা কোভিড -১৯-এর দ্বিতীয় তরঙ্গ পর্যন্ত অ্যাসাইনমেন্টের কাজ চালিয়ে যাবে। তারা ৬ষ্ঠ সপ্তাহের সিলেবাসের অধীনে গণিত বিষয়ের নতুন অ্যাসাইনমেন্ট তৈরি করেছে।

নির্ভুলতার সাথে নিম্নস্তরের জন্য গণিতের অ্যাসাইনমেন্ট বর্তমানে আমাদের প্রধান বিষয়বস্তু। ক্লাস সিক্সের বর্তমান সময়ে আপনি গণিতের সিলেবাস এর জন্য আপনার প্রত্যাশিত সমাধান সহজে খুজে পেতে পারেন। আমাদের পোস্টটি আপনার অনুসন্ধান আইটেমের ক্ষেত্রে যেমন গণিতের উত্তর থেকে ষষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট সমাধানে ক্ষেত্রের খুব আধেয় হবে। সুতরাং, আপনি আপনাকে পরামর্শ দেওয়া হবে যে আপনি পঞ্চম সপ্তাহের গণিতের এসাইনমেন্ট এখনই ডাউনলোড করতে পারেন।

ষষ্ঠ শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের গণিত সিলেবাস

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি) ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের জন্য ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট সিলেবাস প্রকাশ করেছে।। ষষ্ঠ শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট সিলেবাসে শিক্ষা অধিদপ্তর গণিত বিষয় যুক্ত করেছে। সরকারী ঘোষণা অনুযায়ী এটিই গণিত বিষয়ের শেষ অ্যাসাইনমেন্ট। সুতরাং, আপনি নীচের লিংক থেকে পঞ্চম সপ্তাহের জন্য আপনার গণিতের এসাইনমেন্ট এর সিলেবাসটি ডাউনলোড করতে পারেন।

যেহেতু আপনি প্রায় এক মাস ধরে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য অ্যাসাইনমেন্টটি করছেন, সেহেতু অবশ্যই আপনি আমাদের ওয়েবসাইটি সম্পর্কে ধারণা রাখেন। আপনি এটি ভালভাবে জানেন যে আপনি এখান থেকে খুব সহজে সিলেবাস ও এসাইনমেন্ট এর উত্তর ডাউনলোড করতে পারেন। আমাদের ক্লাস students এর শিক্ষার্থীরা সবচেয়ে সুচিন্তিত ফর্মের সাথে তাদের গণিতের জন্য আমাদের ওয়েবসাইটের উত্তর এবং সমাধান ডাউনলোড করে খুব সফল এবং সন্তুষ্ট হয়েছে।

ক্লাস সিক্স গণিত এসাইনমেন্ট উত্তর

চলতি সপ্তাহে গণিত বিষয়ের ষষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট এর উত্তর করতে হবে। বরং শিক্ষার্থীদের তাদের গণিতের এসাইনমেন্ট এর উত্তরটি সঠিকভাবে তৈরির জন্য কোনও উপায় বা পদ্ধতি খুঁজে পেতে হবে। আমাদের দলটি ৬ষ্ঠ সপ্তাহের সিলেবাস অনুসারে তাদের জন্য চূড়ান্ত সহায়তা করতে পারে। কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত নির্দেশনা অনুসারে, শিক্ষার্থীরা নিজ হাতে এসাইনমেন্ট লিখিত করে স্কুল কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে।

৬ষ্ঠ শ্রেণির নির্ধারতি কাজ -২ এ দ্বিতীয় অধ্যায় থেকে শতকার ও ঐকিক নিয়ম, অনুপাত, শতকরা ও ঐকিক নিয়ম সংক্রান্ত সমস্যা, ৩য় অধ্যায় থেকে পূর্ণ সংখ্যা, সংখ্যা রেখায় পূর্ণ সংখ্যার অবস্থান ও তুলনা, চিহ্নযুক্ত সংখ্যার যোগ, বিয়োগ, চতুর্থ অধ্যায় থেকে বীজ গণিতীয় প্রতীক, চলক, সহগ, ও সূচকের ব্যবহার ৬ষ্ঠ সপ্তাহের গণিত এসাইনমেন্ট এ অন্তর্ভুক্ত। গণিত এসাইনমেন্ট এর উত্তরের জন্য মূল এনসিটিবি গণিত পাঠ্যপুস্তিকা থেকে আপনার জন্য নিম্নলিখিত প্রশ্ন রয়েছে। 

ক্লাস সিক্স ম্যাথ অ্যাসাইনমেন্ট সলিউশন পিডিএফ

উচ্চমাধ্যমিক স্তরে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা তাদের শিক্ষার দ্বারপ্রান্তে । কিছু দিন পরে, তারা সপ্তম শ্রেণিতে প্রবেশ করবে। সুতরাং এই এসাইনমেন্ট টি ষষ্ঠ শ্রেণির গণিতের উত্তর বা সমাধান বর্তমানে যুক্তিযুক্তভাবে সবচেয়ে মরিয়া বিষয়। সুতরাং, আমাদের এই পোস্টটি ক্লাস সিক্স এর শিক্ষার্থীদের জন্য তাদের গণিতের এসাইনমেন্ট সমাধানসহ সঠিক সময়ে সহায়তা করার উপায় হতে পারে।

প্রশ্ন: ০১

একটি ফলের দোকান থেকে ২৫০ টি ফজলি আম কিনে আনা হলো। দুইদিন পর ২৫ টি আম পচে গেল এবং একটি আমের দাম ৩০ টাকা

ক) ২৫ টাকা ৭৫ টাকার শতকরা কত?

খ) শতকরা কতটি আম ভাল আছে?

গ) একটি আম কত টাকায় বিক্রয় করা হলে মোটের উপর ১০% লাভ হবে?

উত্তর:

প্রশ্ন: ০২

-15, 6, 11 তিনটি পূর্ণ সংখ্যা

ক) -15 এবং 6; (6+5) এবং 11 এর মধ্যে > বা < বা = চিহ্ন বসাও।

খ) -(-15)+(-11)+6 এর মান নির্ণয় কর।

গ) সংখ্যা রেখার সাহায্যে -15 ও 6 যোগফল এবং 11 ও 6 এর বিয়োগফল নির্ণয় কর।

উত্তর:

প্রশ্ন: ০৩

+,-,X,/ চিহ্নের সাহায্যে লেখ:

ক) x এর সাতগুণ থেকে y এর তিনগুণ বিয়োগ

খ) a ও b এর গুণফল এর সাথে এর c আটগুণ যোগ।

গ) a ও b এর যোগফলকে x থেকে y এর বিয়োগফল দ্বারা ভাগ

ঘ) x কে9  দ্বারার গুণ করে প্রাপ্তর গুণফলকে 7 দ্বারা গুণ

ঙ) একটি সংখ্যার দ্বিগুণ এর সাথে অপর একটি সংখ্যার তিনগুণ যোগ।

প্রশ্ন: ০৪

একটি খাতার দাম টাকা ও একটি বইয়ের দাম টাকা এবং কলমের দাম টাকা হলে,

  1. পাচটি কলম ও তিনটি খাতার দাম কত?
  2. দশটি বই ও চারটি খাতার দাম কত?
  3. আটটি খাতা, ছয়টি বই এবং নয়টি কলমের দাম কত?

উত্তর:

আপনি যখন আপনার ষষ্ঠ শ্রেণির গণিত বা অংক এসাইনমেন্ট এর উত্তর ডাউনলোডের জন্য সঠিক লিঙ্কটি খুঁজে না পান, তখন আপনাকে অবশ্যই আমাদের ওয়েবসাইটের নির্দেশিকাগুলি যথাযথভাবে অনুসরণ করতে হবে।

 

class 6 math assignment answer (2)

class 6 math assignment answer (2)

 

৬ষ্ঠ সপ্তাহের গণিত এসাইনমেন্ট সমাধান 

বাংলাদেশের ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের জন্য শেষ দায়িত্বের মধ্যে একটি হ’ল এই দিনটিতে তাদের গণিত বিষয় ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট। আমাদের নীতি অনুসারে আপনি সহজেই গণিত বিষয়ের ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তর পেতে পারেন। প্রথমত, আপনার নীচের সবুজ লিঙ্কটি এখানে লক্ষ্য করা উচিত। 

Class 6 Assignment Math 6th Week

সম্পুর্ণ উত্তর দেখতে এখানে ক্লিক করুন

ষষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর চতুর্থ ও তৃতীয় সপ্তাহ বাংলা, বিজ্ঞান, গণিত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, কৃষি শিক্ষা

About allnewjob 880 Articles
The owner of this website is a journalist working as a Staff Correspondent in Rajshahi, a northern district in Bangladesh, at English-language daily New Age. He is an ex-student of Rajshahi University, the second ranked public university in Bangladesh.

1 Comment

Leave a Reply

Your email address will not be published.


*