শেখ মুজিবুর রহমান ঢাকায় এসে প্রথম কোথায় বসবাস করা শুরু করেন?

priyo quiz

শেখ মুজিবুর রহমান ঢাকায় এসে প্রথম কোথায় বসবাস করা শুরু করেন? মু‌জিব শতবর্ষ উপল‌ক্ষে কু্ইজ প্র‌তি‌যে‌া‌গিতা চল‌ছে। চল‌বে পু‌রো বিজ‌য়ের মাস জু‌ড়ে। মু‌জিব কুই‌জে অংশ নিয়ে জি‌তে নাও ল্যাপটপ, মোবাইল ফোন, ইন্টার‌নেট। শুধুমাত্র একটা প্রশ্ন এর উত্তর দি‌য়ে জি‌তে নাও এসব পুরস্কার। কুইজ খেল‌তে এখন নি‌চের দেওয়া লি‌ঙ্কে প্র‌বেশ ক‌রো। রে‌জি‌স্ট্রেশন সম্পন্ন করে কুই‌জে অংশ নাও এখ‌নি। আজকের কুইজ খেলতে নিচের লিঙ্কটি ওপেন বা ডাউনলোড করো। সেখানে তুমি একটি প্রশ্ন পাবে যার উত্তর দিতে হবে। 

আজকের কুইজ

শেখ মুজিবুর রহমান ঢাকায় এসে প্রথম কোথায় বসবাস করা শুরু করেন

পাকিস্তানের প্রতিষ্ঠাতা মোহাম্মদ আলী জিন্নাহ এবং তাঁর দল অল ইন্ডিয়া মুসলিম লীগ প্রথমে মুসলিম অধ্যুষিত এলাকাগুলোর ওপর নিজেদের আধিপত্য দাবি করেন এবং পরবর্তীতে মুসলিমদের জন্য একটি আলাদা রাষ্ট্রের দাবি জানান৷ এমন প্রেক্ষাপটে ব্রিটিশ ভারত ভাগ হয়ে যায়। দেশভাগের পর শেখ মুজিবুর রহমান কলকাতা থেকে পূর্ব বাংলায় চলে আসেন। কয়েকদিন গোপালগঞ্জ থেকে তিনি ঢাকায় আসেন। 

প্রশ্ন: শেখ মুজিবুর রহমান ঢাকায় এসে প্রথম কোথায় বসবাস করা শুরু করেন?

উত্তর:

এখানে প্রশ্নের চারিটি উত্তর দেওয়া আছে। তোমাকে সঠিক উত্তরটি বাছাই করতে হবে। অপশনগুলো হল ১. ১৮ কারকুনবাড়ি লেন, ২. ৭১ রাধিকা মোহন বসাক লেন। ৩ ধানমন্ডি ৩২, ৪. ১৫০ মোগলটুলী। উত্তর দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন।

দেশভাগের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কলকাতা থেকে গোপালগঞ্জ গ্রামের বাড়ি চলে যান। সেখানে কিছুদিন অতিবাহিত করে সেপ্টেম্বর মাসে ঢাকায় চলে আসেন। শেখ মুজিবুর রহমান ঢাকায় এসে প্রথম ১৫০ মোগলটুলী বসবাস করা শুরু করেন। সেসময় শওকত মিয়া মোগলটুলী অফিসের দেখাশোনা করে। মুসলীম লীগের পুরানা কর্মী। তথ্যসুত্র: বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী।

শেখ মুজিবুর রহমান ঢাকায় এসে প্রথম কোথায় বসবাস করা শুরু করেন

কুইজ ফলাফল / বিজয়ী

এখা‌নে প্র‌তি‌দি‌নের কুই‌জের প্রশ্ন ও উত্তর, বিজয়ী‌দের নামের তা‌লিকা ছ‌বিসহ দেখুন। বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমা‌নের শতবর্ষের অন্যতম অা‌য়োজন হ‌লো মু‌জিব বর্ষ কুইজ। সরকার এ বছর‌কে মু‌জিব বর্ষ হি‌সে‌বে ঘোষণা করে‌ছে। সুতরাং কুইজসমূহ বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমা‌নের জীবনী থে‌কে করা হ‌বে। বঙ্গবন্ধুর অাত্মজীবনী থে‌কে সবগু‌লো প্র‌শ্নের উত্তর দেওয়া সম্ভব। তাই বই‌টি বেশী ক‌রে পড়ুন। বঙ্গবন্ধু শতবর্ষ অা‌য়োজন ক‌মি‌টির অা‌য়োজিত এই কুই‌জে প্রিয়.কম হোস্ট হি‌সে‌বে কাজ কর‌ছে। নিচের লিঙ্কে ক্লিক করে গতকালকের কুইজের বিজয়ীদের নাম দেখতে পারেন।

পূর্ণ বিজয়ীর তালিকা পেতে এখানে ক্লিক করুন (১৪ ডিসেম্বর ২০২০)

বঙ্গবন্ধুর জীবনী পড়‌তে হ‌লে বই কিনুন কে‌নো বই এর দোকান থে‌কে। অাপ‌নি চাই‌লে নি‌চের লিঙ্ক থে‌কে পি‌ডিএফ এর ক‌পি ডাউন‌লোড ক‌রে নি‌ন। সুতরাং অপশন অাপনার হা‌তে কিভা‌বে অাপ‌নি উত্তর পে‌য়ে যা‌বেন। আজকের প্রশ্নের উত্তর অসমাপ্ত আত্মজীবনী বইয়ের ৮৩ নম্বর বইয়ে শেখ মুজিব উল্লেখ করেন। তিনি বলেন তখন তিনি মোগলটুলীতে উঠেছিলেন। তিনি তখন ঢাকার কিছুই ভালো করে চিনতেন না। প্র‌শ্নের উত্তর এর পাশাপ‌া‌শি কুইজ সম্প‌র্কে সকল জিজ্ঞাসা অামা‌দের পো‌স্টের নি‌চের ক‌মেন্ট ব‌ক্সে ক‌মেন্ট কর‌তে পা‌রেন।

গতদিনের কুইজসমূহ:

কোথায় মহাত্মা গান্ধীর সঙ্গে শেখ মুজিবের প্রথম সাক্ষাৎ হয়?

শেখ মুজিবুর রহমানকে কোন হাসপাতালে ভর্তি করা হয়েছিল?

ইসলামিয়া কলেজ ছাত্র সংসদের কোন পদে শেখ মুজিব নির্বাচিত হন?

দুর্ভিক্ষটি কোন সালে হয়েছিল? ১৯৪০ পরবর্তী সময়ে দেখা দেয় ভয়াবহ দুর্ভিক্ষ -মুজিববর্ষ কুইজ প্রতিযোগীতা ২০২০

বঙ্গবন্ধু বেকার হোস্টেলের কত নম্বর কক্ষে থাকতেন? মুজিববর্ষ/বঙ্গবন্ধু কুইজ প্রতিযোগীতা

About allnewjob 876 Articles
The owner of this website is a journalist working as a Staff Correspondent in Rajshahi, a northern district in Bangladesh, at English-language daily New Age. He is an ex-student of Rajshahi University, the second ranked public university in Bangladesh.

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*