বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর অষ্টম, নবম, সপ্তম ও ষষ্ঠ শ্রেণির ২য় সপ্তাহের সমাধান

বিজ্ঞান এসাইনমেন্ট class science assignment

তুমি যদি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী হও, তাহলে তুমি নিশ্চয় তোমার বিজ্ঞান এসাইনমেন্ট তৃতীয় সপ্তাহের উত্তর খুঁজছো। বর্তমানে অষ্টম, নবম, ষষ্ঠ, ও সপ্তম শ্র্রেণির একজন শিক্ষার্থীকে প্রতি সপ্তাহে তিনটি করে এসাইনমেন্ট জমা দিতে হচ্ছে। সুতরাং পরীক্ষার্থীদের জন্য বিজ্ঞান সহ অন্যান্য বিষয়ের এসাইনমেন্ট এর উত্তর করতে প্রচুর পড়ালেখা করতে হচ্ছে। আমরা এই ব্যস্ততম শিক্ষার্থীদের জন্য নবম, অষ্টম, সপ্তম ও ষষ্ঠ শ্রেনির বিজ্ঞান সাবজেক্টের অ্যাসাইসমেন্ট এর সমাধান বা উত্তর এখানে সংযুক্ত করেছি। খুব সহজে আপনি আপনার শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে পারবেন এখান থেকে।

বিজ্ঞান এসাইনমেন্ট সিলেবাস (২য় সপ্তাহ)

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি) নভেম্বর মাসে দ্বিতীয় সপ্তাহে নবম, অষ্টম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির জন্য বিজ্ঞান এসাইনমেন্ট এর সিলেবাস প্রকাশ করেছে। প্রত্যেক শ্রেণির শিক্ষার্থীকে তাদের নিজ স্কুলের শিক্ষক, মাউশির অফিসিয়াল ওয়েবসাইট বা আমাদের এই পোস্ট থেকে তাদের জন্য নির্ধারিত এসাইনমেন্ট সংগ্রহ করতে হবে। শুধু সংগ্রহ করে থামলেই হবে না, যথাযথভাবে এসাইনমেন্ট সম্পন্ন করে তা তাদের বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষক ও অনলাইনে জমা দিতে হবে।

শিক্ষার্থীদেরকে সুবিধার কথা চিন্তা করে আমরা সব শ্রেণির শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান সাবজেক্ট অ্যাসাইনমেন্ট সিলেবাসের এখানে সংযুক্ত করেছি। নির্ধারিত অ্যাসাইনমেন্টের জন্য নির্দিষ্ট বিষয়ের সিলেবাস এখন অনলাইনের পাশাপাশি আমাদের ওয়েবসাইট www.dshe.gov.bd 2020 syllabus অ্যাসাইনমেন্টে পাওয়া যাচ্ছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সংশোধিত সিলেবাসে রয়েছে বিশাল পরিবর্তন। কারণ, এটি সাধারন সিলেবাসের তুলনায় খুব ছোট। এর মাধ্যমে আপনাকে আপনার বিজ্ঞান বইয়ের একটি নির্দিষ্ট অধ্যায় এবং পাঠ অধ্যয়ন করতে হবে।

বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর

অনেকেই জানতে চেয়েছেন বিজ্ঞান এসাইনমেন্ট কি। প্রকৃতপক্ষে বিজ্ঞান বা বিগগান এসাইনমেন্ট আপনার পাঠ্যপুস্তক এর বিভিন্ন পাঠ ও অধ্যায় থেকে নেওয়া। আমাদের দক্ষ শিক্ষকরা নিরলস চেষ্টা করে প্রতিটি শ্রেণির জন্য পৃথক পৃথক এসাইনমেন্ট তেরী, তাদের প্রশ্ন বা প্রশন প্রণয়ণ, উত্তর প্রদান করেছেন। মাধ্যমিক স্কুল বা বিদ্যালয়ের একজন শিক্ষার্থী আমদের এই পোস্ট থেকে নবম, অষ্টম, সপ্তম, ও ষষ্ঠ শ্রেণির সকল বিষয়ের এসাইনমেন্ট ও তাদের সমাধান বা উত্তর খুঁজে পাবেন। 

এটা মনে রাখবেন আপনার এসাইনমেন্টটি আপনার স্কুল থেকে সরবরাহ করা হবে। আপনাকে সেই বিষয়ের এসাইনমেন্ট প্রদত্ত সপ্তাহের শেষ কার্যদিবস বা পরের সপ্তাহের প্রথম দিনে জমা দিতে হবে। আপনি আমাদের এখান থেকে সায়েন্স সিলেবাস এবং উত্তর পিডিএফ ডাউনলোড করতে পারবেন। হাই স্কুল শিক্ষার্থীদের জন্য এখানে ৮ম, ৯ম, ৭ম ও ৬ষ্ঠ শ্রেণির জন্য বিজ্ঞানের অ্যাসাইনমেন্টের উত্তর দেওয়া হয়েছে।

অষ্টম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর

২য় সপ্তাহের এসাইনমেন্ট এ মাউশি কর্তৃপক্ষ অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সব বিষয়ের এসাইনমেন্ট প্রণয়ন করেছেন। প্রথম এসাইনমেন্ট এ ক্লাশ এইট এর শিক্ষার্থীদেরকে প্রথম ও দ্বিতীয় অধ্যায় থেকে এসাইনমেন্ট করতে বলা হয়েছে। আমরা এখানে শতভাগ সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করে থাকি। বিজ্ঞান বইয়ের প্রথম তিনটি অধ্যায় আপনাবে নির্ধারিত কাজ-১ সংযুক্ত করা হয়েছে। আমরা শিক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করে পুরো প্রশ্ন ও উত্তর এখানে দিয়েছি। এখনই আপনার অষ্টম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ডাউনলোড করুন।

আপনাকে সিলেক্টিভ কিছু পাঠ থেকে একটি সৃজনশীল প্রশ্নের উত্তর করতে হবে। নিধিতিদের বাগানে পেয়ারা গাছে পানি দিতে গিয়ে দেখল ছোট পেয়ারা গাছটি ছয় মাসে অনেক লম্বা হয়েছে…. ক) কোষ বিভাজন কাকে বলে? খ) মিয়োসিস কোষ বিভাজন কে হ্রাস মূলক বিভাজন বলা হয় কেন? ব্যাখ্যা কর। গ) উদ্দীপকে উল্লিখিত বিভাজন প্রক্রিয়ার  দীর্ঘস্থায়ী ধাপটি উদ্ভিদের বৃদ্ধিতে কীভাবে ভূমিকা রাখে- ব্যাখ্যা কর। ঘ) মায়ের উত্তরে বলা বিশেষ প্রক্রিয়াটির গুরুত্ব উদ্ভিদের জীবনে কতখানি তা – বিশ্লেষণ কর। 

অষ্টম শ্রেণির এসাইনমেন্ট উত্তর লিংক

নবম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট

নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য তাদের বিজ্ঞান বিষয়ের নির্ধারিত কাজ-২ তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট এ প্রকাশিত হয়েছে। নবম শ্রেণির শিক্ষার্থীদেরকে তাদের সাধাররণ বিজ্ঞান পাঠ্যবেইয়ের ৬ষ্ঠ অধ্যায় পলিমার থেকে একটি সৃজনশীল প্রশ্নের উত্তর করতে হবে।  আপনাদের জন্য আমরা নবম শ্রেণির তৃতীয় সপ্তাহের বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট এর উত্তর ও সমাধান প্রদান করেছি। আপনাদের জন্য উদ্দীপকে একটি গল্প তুলে দেওয়া আছে। আপনি বিজ্ঞানের সবগুলো প্রশ্নের উত্তর এখানে খুব সহজে ডাউনলোড করতে পারেন।

–শান্ত ডিসেম্বর মাসের এক সকালে স্কুল যাচ্ছিলো। শীত নিবারনের জন্য সে একই সাথে দুটি শার্ট পরলো কিন্তু তাততে ও তার শীত কমলো না । অথচ তিন মাস আগে ও একটি মাত্র শার্ট পরে সে স্কুলে যেত। ক. স্লিবার কাকে বলে? খ. নাইলনকে নন সেলুলোজিক তন্তু বলা হয় কেন ব্যাখ্যা কর। গ. শান্তর কি ধরনের কাপড় পরা উচিত ছিল ব্যাখা কর। ঘ. উদ্দিপকের আলোকে শান্তর ভিন্ন ধরণের অনুভূতি হওয়রা কারণ বিশ্লেষণ কর। নিচের পিডিএফ এ আপনি উপরিবর্ণিত প্রশ্নগুলোর উত্তর পেয়ে যাবেন। 

নবম শ্রেণির এসাইনমেন্ট উত্তর পিডিএফ

সপ্তম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান

কোভিড-১৯ সময়কালে আপনি কীভাবে পড়াশোনা করেছেন তা মূল্যায়নের জন্য কর্তৃপক্ষ আপনাকে এই এসাইনমেন্ট দিয়েছে। আমাদের এসএসসি শিক্ষার্থীরা নিম্নলিখিত লিঙ্কটি ক্লিক করার পরে ক্লাস নাইনের বিজ্ঞানের অ্যাসাইনমেন্ট পেতে পারেন। উত্তর এবং সিলেবাস সহ সমস্ত শ্রেণীর বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ডাউনলোডের জন্য আমাদের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। নবম শ্রেণির শিক্ষার্থীকে দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট শিক্ষার্থীদের এই সপ্তাহের সাথে তাদের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট জমা দেওয়ার জন্য বলা হয়েছে। অতএব, ডাউনলোড লিঙ্কে ক্লিক করুন এবং বিজ্ঞান (বিগগান) অ্যাসাইনমেন্ট উত্তরটি এখনই পান।

অ্যাসাইনমেন্ট উত্তরে যদি আপনার কোনও ভুল মনে হয় তবে দয়া করে আমাদের www.allnewjobcircular.com টিমের সাথে যোগাযোগ করুন। আমরা ক্লাস সপ্তম এর শিক্ষার্থীদের জন্য নিম্নলিখিত এসাইনমেন্টটি আপলোড করব।

সপ্তম শ্রেণির এসাইনমেন্ট সমাধান লিংক

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট  

বিজ্ঞান শিক্ষার্থীদের উত্তরের সাথে সিলেবাসটিই আমাদের আলোচনার বিষয়। আমরা বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ক্লাসের এইট এবং জেএসসি শিক্ষার্থীর উত্তর দেব। বর্তমানে আমাদের উচ্চ বিদ্যালয়ের স্তরের বেশিরভাগ শিক্ষার্থী কীভাবে খুব অল্প সময়ের মধ্যে কিভাবে বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবেন তা নিয়ে প্রচন্ড চিন্তায় রয়েছেন। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষা বাংলাদেশের সমস্ত বিদ্যালয়কে উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীর কাছ থেকে এসাইনমেন্ট নেওয়ার নির্দেশনা দিয়েছে। সুতরাং এখনই আপনার ৬ষ্ট শ্রেণির বিজ্ঞান সাবজেক্টের উত্তর দেখুন।

শিক্ষা মন্ত্রণালয় নিম্নলিখিত পরামর্শগুলি নিয়ে এসেছিল যে শিক্ষার্থীদের শিক্ষার মূল্যায়নের উপর জোর দেওয়া উচিত। তারপরে কর্তৃপক্ষ চিন্তা করছিল যে সমস্ত স্কুল-কলেজ বন্ধ হয়ে গেলে তারা কীভাবে শিক্ষার্থীর মূল্যায়ন করতে পারে। সুতরাং, বিকল্প উপায় হিসাবে, তারা সিদ্ধান্ত নিয়েছে যে তারা শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেবে। শিক্ষকগণ শিক্ষার্থীদের বরাদ্দিত কার্যাদি সংগ্রহ ও প্রদানের দায়িত্বে থাকবেন। এখানে বিজ্ঞান বিষয়ের জন্য আপনার শ্রেণির অ্যাসাইনমেন্ট রয়েছে।

ষষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর লিংক

আরো পড়ুন: গণিত এসাইনমেন্ট উত্তর নবম, অষ্টম, সপ্তম, ষষ্ঠ শ্রেণির অংক সমাধান

About allnewjob 880 Articles
The owner of this website is a journalist working as a Staff Correspondent in Rajshahi, a northern district in Bangladesh, at English-language daily New Age. He is an ex-student of Rajshahi University, the second ranked public university in Bangladesh.

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*