তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোন বিভাগে ভর্তি হন? শেখ মুজিবুর (মুজিব) কুইজ প্রতযোগীতা ২০২০

priyo quiz

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোন বিভাগে ভর্তি হন ? বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী  উপলক্ষ‌্যে চলমান কুইজ প্রতিযোগীতার আজকের কুইজ। আজ ১৭ই ডিসেম্বর কুইজ প্রতিযোগীতার ১৫তম দিন। চলবে পুরো ডিসেম্বর মাস জুড়ে। সুতরাং মাসজুড়ে প্রতিদিন কুইজের ইত্তর দিয়ে জিতে নিতে পারবেন ৫টি স্মার্ট মোবাইল ফোন ও সাথে ১০০ জিবি ইন্টারনেট। প্রতিদিন ১০০ জন্য বিজয়ী পাবেন মোট ১০০ জিবি করে মেগাবাইট যা ব্যবহার করা যাবে পরবর্তী একশত দিন। সুতরাং আজকের মুজিব কুইজের উত্তর ও গতদিনের ফলাফল এখানে দেখুন।

আজকের কুইজ –

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোন বিভাগে ভর্তি হন ?

কলকাতার ইসলামিয়া কলেজ থেকে বিএ পাশ করার পর শেখ মুজিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। পরবর্তী সময়ে তিনি ভাষা আন্দোলন ও পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ গঠনসহ বিভিন্ন আন্দোলনে যুক্ত হন এবং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

প্রশ্ন: তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোন বিভাগে ভর্তি হন?

উত্তর: 

আজকের প্রশ্ন হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর (মুজিব) রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোন বিভাগে ভর্তি হন? উত্তরের অপশনে বাংলা, আইন, রাষ্ট্রবিজ্ঞান ও ভূগোল ও পরিবেশ বিভাগ অপশন দেওয়া আছে। কুইজে অংশগ্রহণকারী প্রত্যেক এখান থেকে সঠিক উত্তরটি বাছােই করে সাবমিট করতে হবে। প্রিয় কুইজের আজকের প্রশ্নের উত্তর দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন।

বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমান প্রথমে কলকাতা ইসলামিয়া কলেজ থেকে ১৯৪৭ সালে বিএ পাস করেন। তারপর ১৯৪৭ সালে দেশে ফিরে তিনি সেবছরের সেপ্টেম্বর মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ভর্তি হন। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ক্লাশ রোল নম্বর ছিল ১৬৬। শেখ মুজিব স্যার সলিমুল্লাহ মুসলিম হলের সংযুক্ত হলেও তিনি থাকতেন ১৫০ মোগলটুলিতে।

উত্তর সাবমিট করতে এখানে ক্লিক করুন

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোন বিভাগে ভর্তি হন

ছবি: dhakatimes24.com

কুইজ ফলাফল / বিজয়ী

১৬ ডিসেম্বরের প্রিয় কুইজ প্রতিযোগীতার ফলাফল আজ ১৭ তারিখ রাত ১২টা ১ মিনিটে প্রকাশিত হয়েছে। নিচের লিঙ্কে ক্লিক করে পূর্ণ তালিকা নাম ও ছবিসহ দেখতে পাবেন।

পূর্ণ বিজয়ীর তালিকা পেতে এখানে ক্লিক করুন (১৬ ডিসেম্বর ২০২০)

গতদিনের কুইজসমূহ:

বঙ্গবন্ধু কবে সংবিধানে স্বাক্ষর করেন?

শেখ মুজিবুর রহমান ঢাকায় এসে প্রথম কোথায় বসবাস করা শুরু করেন?

কোথায় মহাত্মা গান্ধীর সঙ্গে শেখ মুজিবের প্রথম সাক্ষাৎ হয়?

শেখ মুজিবুর রহমানকে কোন হাসপাতালে ভর্তি করা হয়েছিল?

ইসলামিয়া কলেজ ছাত্র সংসদের কোন পদে শেখ মুজিব নির্বাচিত হন?

দুর্ভিক্ষটি কোন সালে হয়েছিল? ১৯৪০ পরবর্তী সময়ে দেখা দেয় ভয়াবহ দুর্ভিক্ষ -মুজিববর্ষ কুইজ প্রতিযোগীতা ২০২০

বঙ্গবন্ধু বেকার হোস্টেলের কত নম্বর কক্ষে থাকতেন? মুজিববর্ষ/বঙ্গবন্ধু কুইজ প্রতিযোগীতা

About allnewjob 880 Articles
The owner of this website is a journalist working as a Staff Correspondent in Rajshahi, a northern district in Bangladesh, at English-language daily New Age. He is an ex-student of Rajshahi University, the second ranked public university in Bangladesh.

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*