তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর নবম, অষ্টম, ষষ্ঠ, সপ্তম শ্রেণির সমাধান

নবম, অষ্টম, সপ্তম ও ষষ্ঠ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) এসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর ও সমাধান দেখুন। নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য তৃতীয় সপ্তাহের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অ্যাসাইনমেন্ট এর উত্তর আমরা এই ওয়েবসাইটে আপলোড করেছি। আমাদের ক্লাশ নাইন এর প্রিয় শিক্ষার্থীরা তাদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রশ্নের সমাধান করতে হিমশিম খাচ্ছে। তাই আমরা আজকে নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর নিয়ে হাজির হয়েছি। শুধু নবম শ্রেণির শিক্ষার্থীরাই না, বরং অষ্টম, ষষ্ঠ, সপ্তম সকল ক্লাশের ছাত্র-ছাত্রীরা এখান থেকে তাদের ১ম, ২য়, ৩য়, ও চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট ডাউনলোড করতে পারবে।

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, যা সংক্ষেপে আইসিটি হিসাবে ব্যাপকভাবে ব্যবহৃত, আজকের বর্তমান প্রেক্ষাপটে ক্রমবর্ধমান চাহিদাযুক্ত একটি বিষয় । মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি) সংশ্লিষ্ট কর্তৃপক্ষও এটিকে খুব বিজ্ঞতার সাথে নিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়টাকে মাধ্যমিক বিদ্যালয়ের নবম, অষ্টম, ষষ্ঠ, সপ্তম শ্রেণির সিলেবাসে অন্তর্ভুক্ত করেছে। সম্প্রতি মাউশি কর্তৃপক্ষ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদেরক এসাইনমেন্ট করতে দিয়েছেন। স্কুল-কলেজ বন্ধ থাকায় শিক্ষার্থীদেরকে নিজ রুমে বসে এ এসাইনমেন্ট করতে হবে। 

এটি মাধ্যমিক বিদ্যালয়ের ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ও ৯ম ক্লাশ বা শ্রেণির শিক্ষার্থীদের জন্য তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট জমা দেওয়ার কাজ চলছে। এ সপ্তাহের সময়ও প্রায় শেষ। আপনার কোর্স শিক্ষকের কাছে আপনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট জমা দেওয়ার জন্য মাত্র দুটি দিন বাকি রয়েছে। যেহেতু তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এমন একটি বিষয় যা প্রতিটি ছাত্রকে পড়াশোনা করে লিখতে হয়। তাছাড়া কারণ এটি কম্পিউটার এবং ইন্টারনেটের সাথে সম্পর্ক থাকায় এই সাবজেক্টের প্রতি শিক্ষার্থীদের আলাদা ঝোক রয়েছে।

আইসিটি এসাইনমেন্ট সিলেবাস

নতুন প্রজন্মের মধ্যে বর্তমান যুগে আইসিটি বা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট এখন সর্বাধিক চাহিদাযুক্ত সাবজেক্ট। নবম, অষ্টম, সপ্তম, ও ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের জন্য আইসিটি এসাইনমেন্ট সিলেবাসটি এখান থেকে সন্ধান করতে পারবেন। তবে আপনাকে অবশ্যই আমাদের ওয়েবসাইটে তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট সিলেবাসটি অনুসরণ করতে হবে। আমাদের দলটি প্রতিবারের মতো, যে কোনও শ্রেণির এবং যে কোনও বিষয়কে আত্মবিশ্বাসের সাথে এসাইনমেন্ট প্রকাশের ক্ষেত্রে শ্রেষ্ঠত্ব গ্রহণ করে। আপনার নবম শ্রেণিরে এসাইনমেন্ট এর উত্তর এখানে ডাউনলোড করুন।

ক্লাস নাইন এর স্টুডেন্ট হিসাবে, আপনার আইসিটে এসাইনমেন্ট সিলেবাস এবং সমাধান এবং উত্তরটি আপনার মুল বইয়ের মিল রেখে আমাদের ওয়েবসাইটে সম্পূর্ণ আপলোড করা হয়েছে। ।আমাদের জন্য দুঃখের সবচেয়ে প্রাসঙ্গিক বিষয় যখন আমাদের প্রিয় শিক্ষার্থীরা জানিয়েছিল যে তারা তাদের তাদের শ্রেণির তৃতীয় সপ্তাহের সিলেবাস বা পাঠ্যক্রমটি খুঁজে পাচ্ছে না। আমরা আমাদের শিক্ষার্থীদের আশ্বাস দিতে চাই যারা এখন তারা তাদের সব শ্রেণির ও বিষয়ের এসাইনমেন্ট এর সিলেবাস নিম্নলিখিত ডিফল্ট লিঙ্ক www.dshe.gov.bd 2020 এসাইনমেন্ট পেয়ে যাবেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর

একজন শিক্ষার্থী কোনও নির্দিষ্ট বিষয় সম্পর্কে কতটা দক্ষ তার উপর ‍নির্ভর করে সে কতটা ভালো এসাইনমেন্ট লিখতে পারবে। অতএব, মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর গত এক বছরের সময় তারা কী পড়ালেখা করেছে তা মূল্যায়নের জন্য স্কুল শিক্ষার্থীদের উপর এসাইনমেন্ট টাস্ক চাপিয়েছে। খুব আকর্ষণীয় বিষয় হওয়ায় আমাদের বেশিরভাগ শিক্ষার্থীরা অন্যান্য বিষয়ের আগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট পড়ছেন বলে মনে হয়। কেননা যেকোনো নির্দিষ্ট বিষয় সম্পর্কে আপনার যথাযথ জ্ঞান-ধারণা না থাকলে আপনি এসাইনমেন্ট লিখতে পারবেন না।

আমাদের দেওয়ার উত্তর আপনাকে আপনার আইসিটি এসাইনমেন্ট এর উত্তর পূরণ করতে সহায়তা করবে। শিক্ষার্থীদের কাছে বর্তমানে তাদের এসাইনমেন্ট সমাধানের জন্য সঠিকভাবে কঠোর অধ্যয়ন করার জন্য করার সময়। কোনও কিছুর সাহায্যে সর্বাধিক প্রয়োজনীয় এসাইনমেন্ট উত্তর প্রস্তুত করা ছাড়া তাদের কোনও ব্যতিক্রম নেই।

নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট

নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ১নং নির্ধারিত কাজ বা এসাইনমেন্ট এর উত্তর আইসিটি পাঠ্যবইয়ের প্রথম অধ্যায় ই-লার্নিং থেকে লিখতে হবে। ক্লাস নাইনের শিক্ষার্থীদের ই-লার্নিং প্রক্রিয়া সম্পর্কিত একটি প্রতিবেদন উপস্থাপন করতে হবে। নির্ধারিত কাজটি হলো বর্তমান করােনার ন্যায় পরিস্থিতি অর্থাৎ স্বাভাবিক শ্রেণি কার্যক্রম পরিচালনা সম্ভব না হলেই-লার্নিং এর সাহায্যে নিয়ে শিক্ষা কার্যক্রম কীভাবে সম্পন্ন করা সম্ভব।  আমরা একানে একটি স্যাম্পল এসাইনমেন্ট আপলোড দিয়েছি। আপনি চাইলে তা ডাউনলোড করে দেখতে পারেন।

শিক্ষার্থীকে নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্টে এ ই-লার্নিং এর ভূমিকা, করােনাকালে স্বাভাবিক শ্রেণি কার্যক্রম চালু না রাখার যৌক্তিকতা, ই-লার্নিং এর ধারণা, সুবিধাসমূহ ই-লার্নিং বাস্তবায়নের ক্ষেত্রে চ্যালেঞ্জসমূহ, ই-লার্নিং এর মাধ্যমে কাঙিক্ষত দক্ষতা অর্জন, স্বাভাবিক সময়ে শিক্ষায় সহায়তা হিসেবে ই-লার্নিং এর সম্ভাবনা ও উপসংহার বিষয়গুলো অন্তর্ভু্ক্ত করে একটি প্রস্তাবনা তৈরী করতে হবে ও তা প্রতিবেদন আকারে উপস্থান করতে হবে।

নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট

সম্পূর্ণ উত্তর দেখতে এখানে ক্লিক করুন

অষ্টম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর

এখানে আমরা আমাদের শিক্ষার্থীদেরকে অনুরোধ করব প্রথমে আপনারা এনসিটিবি আইসিটি পাঠ্যপুস্তক থেকে আপনার এসাইনমেন্ট এর নির্ধারিত পাঠটি পড়বেন। বই এবং নির্দিষ্ট বিষয় সম্পর্কে আপনার সার্বিক তথ্য বা জ্ঞান আপনাকে আপনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট এর উত্তর করতে সহায়তা করবে। অষ্টম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রথম নির্ধারিত কাজটি প্রথম অধ্যায় এর সাতটি পাঠের সমন্বয়ে দেওয়া হয়েছে। যেখানে একজন শিক্ষার্থীকে সরকারের গৃহীত তথ্য ও যোগাযোগ ভিত্তিক সেবা ‍কিভাবে সহায়তা পেতে পারেন সে বিষয়ে একটি শিরোনাম দিয়ে ২৫০ শব্দের মধ্যে একটি প্রবন্ধ বা রচনা লিখতে হবে।

পূর্ণ আইসিটি উত্তর পিডিএফ জন্য এখানে ক্লিক করুন

শিক্ষার্থীদের বন্ধের সময়কালে কীভাবে একাডেমিক ক্রিয়াকলাপ চালিয়ে যেতে পারে তা লেখার তাগিদ রয়েছে। ক্লাস এইট এর স্টুডেন্ট হিসাবে আপনাকে বিভিন্ন যুক্তি ও কারণ দেখিয়ে আপনার এসাইনমেন্ট এর উত্তর দিতে হবে। 

সপ্তম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট

এই পোস্টে, এটি একটি ব্লগ পোস্ট, আপনি কিছু অনন্য লেখার সন্ধান পাবেন যা আপনি এসাইনমেন্ট এর জন্য ব্যবহার করতে পারেন। আপনার আইসিটি কার্যভারের জন্য সমাধান করার সময়, কাগজের দৈর্ঘ্যের উপর ফোকাস করুন। আমাদের দল যারা যথাযথ বিশেষজ্ঞ, তারা শিক্ষার্থীদের জন্য কার্যনির্বাহী একটি বিপ্লবী অংশ নিয়ে এসেছিল।

অতএব, আপনি নিয়োগের সমাধানটি আপনার কাছে কেমন ছিল সে সম্পর্কে একটি মন্তব্য দিতে পারেন। শেষ পর্যন্ত আমরা এটিকে আরও বলব যে, বের হওয়ার আগে সপ্তম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট ডাউনলোড পৃষ্ঠার লিঙ্কটি কখনই মিস করবেন না।

সপ্তম শ্রেণির ইংরেজি এসাইনমেন্ট উত্তর ও সমাধান (তৃতীয় সপ্তাহ)

ষষ্ঠ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উত্তর

ফলস্বরূপ, ষষ্ঠ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এসাইনমেন্ট উত্তর এবং সমাধানের মূল সরঞ্জাম হিসাবে আমরা সঠিকভাবে আপনার ৬ষ্ঠ শ্রেণির আইসিটি পাঠ্যপুস্তকটি পড়তে পারেন।  ক্লাস সিক্স শিক্ষার্থীরাও আমাদের নমুনা নিয়োগের উত্তরটি খুব সহায়ক বা কার্যকর খুঁজে পাবে যখন তারা এটিতে কিছু প্রাথমিক এবং গুরুত্বপূর্ণ পয়েন্ট এবং সমস্যাগুলি যথাযথভাবে অনুধাবন করবে।

আইসিটি নবম শ্রেণির এর প্রথম বা 1 এসাইনমেন্ট এর নিজস্ব সমাধানটি নিম্নলিখিত পিডিএফ ফাইলটিতে সংযুক্ত করা হবে। তারপরে, আপনার ডাউনলোডযোগ্য ফাইলটি সেখান থেকে কোনও অজুহাত ছাড়াই পাওয়া উচিত। 

আরো পড়ুন:

ষষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর ১ম ও ২য়, ৩য় সপ্তাহ বাংলা, বিজ্ঞান, গণিত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, কৃষি শিক্ষা 

ইংরেজি এসাইনমেন্ট উত্তর তৃতীয় সপ্তাহ অষ্টম, নবম, সপ্তম, ও ষষ্ঠ শ্রেণির সমাধান 

সপ্তম শ্রেণির ইংরেজি এসাইনমেন্ট উত্তর ও সমাধান (তৃতীয় সপ্তাহ) 

বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর অষ্টম, নবম, সপ্তম ও ষষ্ঠ শ্রেণির ২য় সপ্তাহের সমাধান

About allnewjob 880 Articles
The owner of this website is a journalist working as a Staff Correspondent in Rajshahi, a northern district in Bangladesh, at English-language daily New Age. He is an ex-student of Rajshahi University, the second ranked public university in Bangladesh.

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*