গণিত এসাইনমেন্ট উত্তর নবম, অষ্টম, সপ্তম, ষষ্ঠ শ্রেণির অংক সমাধান

গণিত এসাইনমেন্ট উত্তর নবম, অষ্টম, সপ্তম, ষষ্ঠ শ্রেণির অংক সমাধান

নবম, অষ্টম, সপ্তম, ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের জন্য সমাধান গণিত এসাইনমেন্ট সিলেবাস, প্রশ্ন, উত্তর এবং অংক সমাধান। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুসারে আমরা এখানে ক্লাস নাইন বা ৯ম শ্রেণির গণিত (ম্যাথ) এসাইনমেন্ট এর উত্তর / সমাধান পোস্ট করেছি। গণিত এসাইনমেন্ট বাংলাদেশের উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য অন্যতম কঠিন বিষয়। সুতরাং, আপনার ম্যাথ এসাইনমেন্ট এর সঠিক উত্তর এবং সমাধানের জন্য নিচের পিডিএফ ফাইলটি ডাউনলোড করুন। 

গণিত এসাইনমেন্ট সিলেবাস

এই পোস্টের প্রথম দিকে, আমরা উচ্চ বিদ্যালয়ের সংক্ষিপ্ত পাঠ্যক্রমটি কী তা নিয়ে কথা বলব। শিক্ষা বোর্ডের সংক্ষিপ্ত পাঠ্যক্রমটি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য। আপনি www.dshe.gov.bd 2020 syllabus লিঙ্কে নবম, অষ্টম, সপ্তম, ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের জন্য গণিত সিলেবাসটি পেতে পারেন। সিলেবাসে, আপনি জানতে পারবেন যে মাউশি কর্তৃপক্ষ মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের তাদের মূল পাঠ্য বই থেকে গণিতের কোন কোন অধ্যায় করতে বলেছে। সুতরাং, আমাদের এই পোস্টটি গণিতের কার্যবিবরণী সমাধানে খুব সহায়ক হতে পারে।

পাঁচটি শ্রেণির শিক্ষার্থীর প্রত্যেকেরই সিলেবাসে গণিতের এসাইনমেন্ট রয়েছে। সুতরাং, আপনাকে অবশ্যই আপনার নির্ধারিত টাস্ক হিসাবে দেখানো হয়েছে গণিত প্রশ্নগুলি সম্পূর্ণ করতে হবে। তবে, এসাইনমেন্টে ম্যাথটি সমাধান করা খুব সহজ বা কঠিন হতে পারে। এটি নির্ভর করে আপনি গণিতের বিষয়ে কতটা দক্ষ। গণিতে আরও দক্ষ হওয়ার জন্য আপনাকে অবশ্যই আপনার এনসিটিবি ম্যাথ পাঠ্য পুস্তক থেকে আরও প্রশ্ন সমাধান করতে হবে। কেবলমাত্র তখনই আপনি গণিতে একটি ভাল এসাইনমেন্ট করতে পারেন।

গণিত এসাইনমেন্ট উত্তর

প্রথম পদক্ষেপে, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর নবম, অষ্টম, সপ্তম, ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের প্রত্যেকের জন্য গণিতের এসাইনমেন্ট নির্ধারণ করেছে। নিম্নলিখিত শ্রেণীর গণিতের এসাইনমেন্টগুলি ডাউনলোডের জন্য এখানে উপলব্ধ। কোভিড -১৯-এর কারণে বাংলাদেশের স্কুল-কলেজের প্রাতিষ্ঠানিক পড়াশোনায় দীর্ঘ স্থগিতাদেশ ছিল। তবে, শিক্ষা মন্ত্রনালয় এ্যাসাইনমেন্ট টাস্ক দ্বারা এটি পুনরায় পড়ালেখা চালু করেছে। এসাইনমেন্টটি ক্লাসের প্রত্যেকের জন্য আলাদাভাবে নির্বাচিত হয়।

এখন এমন কোনো উপায় নেই যে আপনি এক বা একাধিক বিষয়কে বাদ দিতে পারবেন। বরং আপনাকে পূর্বনির্ধারিত সময়ের মধ্যে নির্দিষ্ট বিষয়ে আপনার এসাইনমেন্ট জমা দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হচ্ছে। সুতরাং, আপনি অন্য সপ্তাহে প্রথম সপ্তাহের এসাইনমেন্ট জমা দিতে পারবেন না। ক্লাস সিক্স, সেভেন, এইট ও নাইন শ্রেণির শিক্ষার্থীর সবেচেয়ে নিরাপদ পথ হল গণিত এসাইনমেন্ট এর উত্তর পেতে আমাদের ওয়েবসাইট অনুসরণ করা। এখানে আমাদের ওয়েবসাইট এ আমরা গণিতের প্রতিটি এসাইনমেন্ট, সিলেবাস, উত্তর এবং সমাধান প্রকাশ করে থাকি।

নবম শ্রেণির গণিত এসাইনমেন্ট  উত্তর

গণিত সবসময় বেশিরভাগ শিক্ষার্থীর কাছে একটি আকর্ষণীয় বিষয়। এটি বাংলাদেশের অনেক শিক্ষার্থীর কাছে খুব কঠিন বলে মনে হয়। নবম শ্রেণির শিক্ষার্থীদের প্রথম সপ্তাহে www.dshe.gov.bd 2020 এ্যাসাইমেন্টে তিনটি সৃজনশীল গণিত প্রশ্নের উত্তর দিতে হবে। উত্তর দেওয়ার জন্য এসাইনমেন্টেও চারটি ছোট প্রশ্ন থাকবে। প্রশ্নের সমাধানের জন্য আপনাকে আপনার ম্যাথ বইয়ের ০১ ও ১৬ অধ্যায়টি অনুসরণ করতে হবে। প্রথম এসাইনমেন্টের দুটি অংশ রয়েছে।

ম্যাথ এসাইনমেন্টের প্রথম অংশটিতে গণিতের অংশ অন্তর্ভুক্ত রয়েছে, বিশেষত বস্টোব গানেরখা সেট এবং বীজগণিতের ক্রিয়াকলাপ। অন্যদিকে, আপনি (জিওমেট্রি) জামিতি বিভাগে দুটি গ্রাফ লক্ষ্য করবেন। আপনি যদি সমস্ত সংক্ষিপ্ত এবং শ্রীজোনশিল গণিত প্রশ্নটি সমাধান করতে পারেন তবে আপনি এখানে স্বাগত। তবে, যদি আপনি গণিত প্রশ্নের সমাধান করতে না পারেন তবে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন বা প্রশ্নের উত্তরের পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে পারেন। সুতরাং, আপনার গণিতের এসাইনমেন্ট উত্তর পিডিএফ খুলতে নীচের লিঙ্কে ক্লিক করুন।

নবম শ্রেণির এসাইনমেন্ট উত্তর লিংক

অষ্টম শ্রেণির গণিত এসাইনমেন্ট সমধান

অষ্টম শ্রেণির অথবা ক্লাস এইট বা ৮ম শ্রেণির গণিত বা ম্যাথ এসাইনমেন্ট তৃতীয় সপ্তাহে প্রকাশ করা হয়েছে।  আপনি ২০২০ সালের নভেম্বরের তৃতীয় সপ্তাহে অষ্টম শ্রেণির জন্য গণিতের এসাইনমেন্ট প্রকাশের পর আমদের দক্ষ টিম ইতোমধ্যে উত্তর বা সমাধান প্রস্তুত করেছে। আপনি এখন থেকে এখান থেকে গণিত এবং সমস্ত বিষয়ের জন্য অষ্টম শ্রেণির এসাইনমেন্ট সিলেবাস ডাউনলোড করতে পারবেন। এটি আপনার জন্য অনলাইনে উপলভ্য থাকাকালীন আমরা তথ্য আপডেট করব। আপনাকে আমাদের ওয়েবসাইটে সতর্ক দৃষ্টি রাখতে হবে কারণ সময়মতো এসাইনমেন্ট টি প্রকাশিত হবে।

সিলেবাসের সমাধান অবশ্যই আমাদের ওয়েবসাইট থেকে তার এসাইনমেন্ট কভার পেজ ডিজাইনের সাথে সংগ্রহ করতে হবে। খিচুড়ি রেসিপি এসাইনমেন্ট কীভাবে করা যায় তার জন্য এসাইনমেন্টটি আমাদের ওয়েবসাইট ৮ম শ্রেণীর শিক্ষার্থীদের জন্যও উপলব্ধ। কেবল পুডিং রেসিপিই নয় তবে ফ্রিণী এবং নকশী কাঁথা নির্ধারিত পিডিএফ ফাইলও এই ওয়েবসাইটে অ্যাক্সেসযোগ্য। এখান থেকে আপনি আপনার অষ্টম শ্রেণির গনিত এসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ সমাধান ও উত্তর নিচের পিডিএফ লিংকে ডাউনলোড করুন।

অষ্টম শ্রেণির এসাইনমেন্ট উত্তর লিংক

সপ্তম (৭ম) শ্রেণির গণিত এসাইনমেন্ট উত্তর 

এখানে সপ্তম (৭ম) শ্রেণির গণিত এসাইনমেন্ট উত্তর নভেম্বরের তৃতীয় সপ্তাহে প্রকাশিত হয়েছে। আমাদের সপ্তম শ্রেণির শিক্ষার্থীর এখান থেকে খুব সহজে তাদের  ক্লাশ সেভেন এর অ্যাসানমেন্ট এর সমাধান বা উত্তর পেতে পারবেন।  গণিতের এসাইনমেন্টের সমাধানের পিডিএফ ফাইলটি ডাউনলোড করুন। সপ্তম শ্রেণির শিক্ষার্থীদেরকে প্রথম অধ্যায়ের বর্গমূল, মূলদ ও অমূলদ সংখ্যা, চতুর্থ অধ্যায়ের বীজ গণিতীয় রাশির গুণ ও ভাগ, অষ্টম অধ্যায়ের সমান্তরাল সরলরেখা থেকে সৃজনশীল ও সংক্ষিপ্ত প্রশ্ন দেওয়া হয়েছে।

সপ্তম শ্রেণির গনিত এসাইনমেন্ট পিডিএফ

 

ষষ্ঠ শ্রেণির গণিত এসাইনমেন্ট উত্তর

ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের গণিত কোর্সের  এসাইনমেন্ট ও উত্তর নিন্মোক্ত পিডিএফ আকারে প্রকাশ করা হয়েছে। এসাইনমেন্টটি আমাদের দল নিখুত ভাবে উত্তর তৈরী করেছে। ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদেরকে তাদের গণিত বইয়ের ১ম অধ্যায়ের স্বাভাবিক সংখ্যার অংকপাতন, দেশীয় ও আন্তর্জাকিত রীতিতে অংকপাতন, মৌলিক সংখ্যা, যৌগিক সংখ্যা, সহমৌলিক সংখ্যা চিহ্নিতকরণ, সাধারণ বগ্নাংশ ও দশকিম ভগ্নাংমের সরলীকরণ, ল.সা.গু. ও গ.সা.গু নির্ণয়।

৬ষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট গণিত

About allnewjob 880 Articles
The owner of this website is a journalist working as a Staff Correspondent in Rajshahi, a northern district in Bangladesh, at English-language daily New Age. He is an ex-student of Rajshahi University, the second ranked public university in Bangladesh.

Leave a Reply

Your email address will not be published.


*