কোন কবির সঙ্গে শেখ মুজিবের সাক্ষাৎ হয়েছিল? শান্তি সম্মেলন এ তুরস্কে ১৯৫২ সালের ২-১২ই অক্টোবর

১৯৫২ সালের ২-১২ই অক্টোবর শান্তি সম্মেলন এ তুরস্কের কোন কবির সঙ্গে শেখ মুজিবের সাক্ষাৎ হয়েছিল? আজকের কুইজের প্রশ্ন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর শততম জন্মবার্ষিকী উপলক্ষে বিজয়ের মাসে আয়োজিত কুইজ প্রতিযোগীতা চলছে। কুইজ চলাকালীন প্রতিদিন রোজ কমপক্ষে ৫জন প্রতিযোগী পাবেন পাঁচটি স্মার্ট মোবাইল ফোন। এছাড়াও আরো ১০০জন সঠিক উত্তরদাতা বিজয়ী পাবে প্রত্যেকে ১০০জিবি করে ইন্টারনেট। সবচেয়ে বড় পুরস্কার হিসেবে থাকছে ১০০টি ল্যাপটপ যা কুইজের শেষ পর্বে দেওয়া হবে। সুতরাং এখনই কুইজে অংশগ্রহণ করে জিতে নাও সব লোভনীয় পুরস্কার।

আজকের কুইজ

শান্তি সম্মেলন এ তুরস্কের কোন কবির সঙ্গে শেখ মুজিবের সাক্ষাৎ হয়েছিল?

১৯৫২ সালের ২-১২ই অক্টোবর চীনের পিকিং (বর্তমান বেইজিং) নগরীতে এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রতিনিধিদের নিয়ে অনুষ্ঠিত হয় ‘শান্তি সম্মেলন’। এ সম্মেলনে তুরস্কের বিখ্যাত এক কবির সঙ্গে দেখা হয় শেখ মুজিবুর রহমানের। কোন কবির সঙ্গে শেখ মুজিবের সাক্ষাৎ হয়েছিল?

প্রশ্ন : কোন কবির সঙ্গে শেখ মুজিবের সাক্ষাৎ হয়েছিল?

উত্তর :

আজকের প্রশ্ন হলো ১৯৫২ সালের ২-১২ই অক্টোবর শান্তি সম্মেলন এ তুরস্কের কোন কবির সঙ্গে শেখ মুজিবের সাক্ষাৎ হয়েছিল। উত্তর হিসেবে দেওয়া চারটি অপশন সাদাত হোসেন মান্টো, নাজিম হিকমত, ইউনূস এমরে, ও ওরফান পামুক। প্রিয় কুইজের প্রশ্নের উত্তর দেখতে নিচের লিঙ্কে এখনি ক্লিক করুন।

১৯৫২ সালের ২-১২ই অক্টোবর চীনের পিকিং (বর্তমান বেইজিং) নগরীতে এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রতিনিধিদের নিয়ে অনুষ্ঠিত ‘শান্তি সম্মেলন’ এ তুরস্কের বিখ্যাত কবি নাজিম হিকমত এর সঙ্গে দেখা হয় শেখ মুজিবুর রহমানের। তিনি তার অসমাপ্ত আত্মজীবনীতে বইয়ে এ সম্পর্কে আলোকপাত করেছেন।

উত্তর সাবমিট করতে এখানে ক্লিক করুন

শান্তি সম্মেলন এ তুরস্কের কোন কবির সঙ্গে শেখ মুজিবের সাক্ষাৎ হয়েছিল

শেখ বোরহানের একভাইয়ের নাম শেখ কুদরতউল্লাহ, আর এক ভাইয়ের নাম একরামউল্লাহ। শেখ মুজিব এই দুই ভাইয়ের বংশধর। দুইভাইয়ের মধ্যে কুদরতউল্লাহ ছিলেন সংসারী ও ব্যবসায়ী। অন্যদিকে একরামউল্লাহ ছিলেন দেশের সরদার, আচার-বিচার করতেন তিনি। শেখ কুদরতউল্লাহ ছিলেন বড়। শেখ মুজিব তার অসমাপ্ত আত্মজীবনি গ্রন্থে লিখেছেনে যে কুদরতউল্লাহকে অনেকে কদু শেখ বলে ডাকত। আজকে এ পর্যন্ত; আগামীকাল এর পরথেকে লিখবো।

কুইজ ফলাফল / বিজয়ী

শেখ মুজিব কুইজ প্রতিযোগীতার গতকাল ২৩ ডিস্মেবরের ফলাফল আজ রাত ১২টায় প্রকাশ করা হবে। তাই আপনি আমাদের ওয়েবসাইট থেকে প্রতিদেনের কুইজে ফলাফল বা বিজয়ীদের নামের তালিকা ছবি ও ঠিকানাসহ দেখতে পাবেন। এখন আপনাকে নিচে প্রদত্ত লিঙ্ক এ ক্লিক অনুসরণ করতে হবে। লিঙ্কে ক্লিক করে আপনি আপনার কাঙ্খিত কুইজের উত্তর ও তার ফলাফল পেয়ে যাবেন। তাই আর দেরী না করে এখনই নিচের লিঙ্কে ক্লিক করুন।

পূর্ণ বিজয়ীর তালিকা পেতে এখানে ক্লিক করুন (২৩ ডিসেম্বর ২০২০)

আজকের বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এই মহান নেতা ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে  ১৯২০ সালের ১৭ মার্চ জন্মগ্রহণ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিব এর ইউনিয়ন ছিল ফরিদপুর জেলার দক্ষিণ অঞ্চলের মধুমতি নদীর পাশের সর্বশেষ ইউনিয়ন। মধ্যবিত্ত টুঙ্গিপাড়া শেখ বংশে জন্মগ্রহণ করেন তিনি। শেখ বোরহান নামের এক পুরুষ ‍যিনি ধার্মিক ছিলেন শেখ বংশের গোড়াপত্তন করেছিলেন। প্রমাণস্বরুপ মোগল আমলের ছোট ছোট ইটের দ্বারা তৈরী চকমিলান ছিল। শেখ মুজিবুর রহমান টিনের ঘরে জন্মগ্রহণ করেছিলেন।

গতদিনের কুইজসমূহ:

এ সময় শেখ মুজিব তাঁদের একটি উপহার দেন। উপহারটি কী ছিল?

আমরণ অনশনের সময় শেখ মুজিবুর রহমান কোন কারাগারে ছিলেন?

পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ কোথায় প্রতিষ্ঠিত হয়?

কোন জায়গা থেকে তাঁকে গ্রেফতার করা হয়? বঙ্গবন্ধু শেখ মুজিবুর (মুজিব) কুইজ প্রতিযোগীতা ২০২০

এই সভাটি কবে হয়েছিল? শেখ মুজিবুর (মুজিব) কুইজ প্রতযোগীতা ২০২০

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোন বিভাগে ভর্তি হন? শেখ মুজিবুর (মুজিব) কুইজ প্রতযোগীতা ২০২০

বঙ্গবন্ধু কবে সংবিধানে স্বাক্ষর করেন?

শেখ মুজিবুর রহমান ঢাকায় এসে প্রথম কোথায় বসবাস করা শুরু করেন?

কোথায় মহাত্মা গান্ধীর সঙ্গে শেখ মুজিবের প্রথম সাক্ষাৎ হয়?

শেখ মুজিবুর রহমানকে কোন হাসপাতালে ভর্তি করা হয়েছিল?

ইসলামিয়া কলেজ ছাত্র সংসদের কোন পদে শেখ মুজিব নির্বাচিত হন?

দুর্ভিক্ষটি কোন সালে হয়েছিল? ১৯৪০ পরবর্তী সময়ে দেখা দেয় ভয়াবহ দুর্ভিক্ষ -মুজিববর্ষ কুইজ প্রতিযোগীতা ২০২০

বঙ্গবন্ধু বেকার হোস্টেলের কত নম্বর কক্ষে থাকতেন? মুজিববর্ষ/বঙ্গবন্ধু কুইজ প্রতিযোগীতা

The Author

All New Job Circular

The head of the team at www.allnewjobcircular.com is Md Suzon Ali, who is a masters' student at the Rajshahi University English department. Suzon Ali is also the Rajshahi University reporter at English daily New Age, the outspoken renowned English daily in Bangladesh. He is the president of the Rajshahi University Journalist Association which is known as Rajshahi University Sangbadik Samiti. He has a five-year of experience in writing several blog articles and news articles.

1 Comment

Add a Comment
  1. regular uttor dei kintu ekdin o paina

Leave a Reply

Your email address will not be published.