ইসলামিয়া কলেজ ছাত্র সংসদের কোন পদে শেখ মুজিব নির্বাচিত হন?

ইসলামিয়া কলেজ ছাত্র সংসদের কোন পদে শেখ মুজিব নির্বাচিত হন? মুজিব বর্ষ উপলক্ষে চলছে কুইজ প্রতিযোগিতা ২০২০। কুইজ খেলে পেতে পারেন ল্যাপটপ, মোবাইল, ইন্টারনেট। সুতরাং এখনই মুজিববর্ষ কইুজে অংশন নিন এবং জিতে নিন সব আকর্ষনীয় পুরস্কার। আজকের প্রশ্ন হল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলামিয়া কলেজ ছাত্র সংসদের কোন পদে শেখ মুজিব নির্বাচিত হন। উত্তর দেখতে নিচে ক্লিক করুন।

আজকের কুইজ:

ইসলামিয়া কলেজ ছাত্র সংসদের কোন পদে শেখ মুজিব নির্বাচিত হন?

১৯৪৬ সালে কলকাতার ইসলামিয়া কলেজ ছাত্র সংসদের গুরুত্বপূর্ণ একটি পদে বাধ্য হয়ে কিছুদিনের জন্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন শেখ মুজিবুর রহমান। অনেক চেষ্টা করেও দুই গ্রুপের মধ্যে আপস না হওয়ায় উভয় গ্রুপ অনুরোধ করে যে, হয় শেখ মুজিবকে দায়িত্ব নিতে হবে অথবা নির্বাচন দিতে হবে। এর আগের দুই বছরও নির্বাচন বিনা প্রতিদ্বন্দ্বিতায় হয়েছে। এখন যদি নির্বাচন প্রক্রিয়া আবারও শুরু হয়, তাহলে আর তা বন্ধ করা যাবে না। শুধু শুধু গোলমাল, লেখাপড়া নষ্ট ও টাকা খরচ হবে। এ কারণে শেখ মুজিব রাজি হন এবং শর্ত দেন যে, তিন মাসের বেশি তিনি এ পদে থাকবেন না। পরবর্তী সময়ে তিন মাসের মধ্যেই পদত্যাগপত্র দিয়ে আরেকজনকে সেই পদে নির্বাচিত করা হয়।

প্রশ্ন: ইসলামিয়া কলেজ ছাত্র সংসদের কোন পদে শেখ মুজিব নির্বাচিত হন?

উত্তর:

ইসলামিয়া কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক পদে শেখ মুজিব নির্বাচিত হন।

উত্তর হলো সালটা ছিলো ১৯৪৬ সাল। বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইতে তাঁর সাধারণ সম্পাদক হওয়ার ঘটনার কাহিনিও বর্ণিত আছে। তিনি লিখেছেন, ‘এই সময় আমি বাধ্য হয়ে কিছুদিনের জন্য ইসলামিয়া কলেজের ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হই। অনেক চেষ্টা করেও দুই পক্ষের মধ্যে আপোস করতে পারলাম না। দুই গ্রুপই অনুরোধ করল, আমাকে সাধারণ সম্পাদক হতে, নতুবা তাদের ইলেকশন করতে দেওয়া হোক। ইলেকশন আবার শুরু হলে বন্ধ করা যাবে না। মিছামিছি গোলমাল, লেখাপড়া নাই, টাকা খরচ হতে থাকবে। আমি বাধ্য হয়েই রাজি হলাম এবং বলে দিলাম, তিন মাসের বেশি আমি থাকব না।’

ইসলামিয়া কলেজ ছাত্র সংসদের কোন পদে শেখ মুজিব নির্বাচিত হন

কুইজ ফলাফল / বিজয়ী

আপনি কি প্রিয় ডট কম এ আয়োজিত মুজিব বর্ষ কুইজের ১১ তারিখেই কুইজের ফলাফল বা বিজয়ীদের তালিকা দেখতে চাচ্ছেন। তাহলে নিচের লিঙ্কে ক্লিক করুন। অনলাইন পোর্টাল প্রিয়.কম এটার হোস্ট যখন বিভিন্ন সরকারি সংস্থা ও মন্ত্রণালয় এটার আয়োজন করছে। প্রতিদিন ৫ জন বিজয়ী পাচ্ছেন দারাজ বিডি এর সৌজন্যে ৫টি স্মার্ট মোবাইল ফোন। সেইসাথে আরো ১০০ জন পাবেন প্রত্যেকে ১০০ জিবি করে ইন্টারনেট। সুতরাং এখনই কুইজ খেলুন। নিচের লিঙ্কে যেয়ে কুইজ খেলার লিঙ্কসহ ফলাফল দেখতে পাবেন।

পূর্ণ বিজয়ীর তালিকা পেতে এখানে ক্লিক করুন (১১ ডিসেম্বর ২০২০)

কুইজ সবার জন্য উন্মুক্ত। সুতরাং সবাই এই কুইজে অংশগ্রহণ করতে পারবেন। শুধু নিয়মাবলী মানতে হবে। এজন্য আপনাকে কুইজে অংশ নিতে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর রেজিস্ট্রেশন সম্পন্ন করে আপনাকে আপনার ব্যাক্তিগত তথ্য প্রদান করতে হবে। তারপরেই শুধুমাত্র আপনি কুইজে অংশ নিতে পারবেন। আজকের কুইজ শেখ মুজিব কোন পদে নির্বাচিত হয়েছিলেন। উত্তর হলো সালটা ছিলো ১৯৪৬ সাল।

তদিনের কুইজসমূহ:

দুর্ভিক্ষটি কোন সালে হয়েছিল? ১৯৪০ পরবর্তী সময়ে দেখা দেয় ভয়াবহ দুর্ভিক্ষ -মুজিববর্ষ কুইজ প্রতিযোগীতা ২০২০

বঙ্গবন্ধু বেকার হোস্টেলের কত নম্বর কক্ষে থাকতেন? মুজিববর্ষ/বঙ্গবন্ধু কুইজ প্রতিযোগীতা

About All New Job Circular 818 Articles
I have recently completed my graduation and post-graduation from Rajshahi University, the second ranked public university in Bangladesh, in English Language and Literature, and therefore I offer a mastery of the English language forged and hardened by formal training in grammar, linguistics, and rhetoric. Besides, I have working at various English dailies in Bangladesh since 2015. I work at The Bangladesh Today in 2015, and later joined at New Age, one of the renowned English dailies in Bangladesh, as Staff Correspondent. I have been covering the news of Rajshahi district, a northern district in Bangladesh, for the past two years. I am covering all the issues including political, economical, cultural, environmental, and education issues.

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*