আমরণ অনশনের সময় শেখ মুজিবুর রহমান কোন কারাগারে ছিলেন?

আমরণ অনশনের সময় শেখ মুজিবুর রহমান কোন কারাগারে ছিলেন? হলো বিজয়ের মাস ডিসেম্বরের ২১ তারিখের বঙ্গবন্ধু শেখ মুজিবুর (মুজিব) রহমান কুইজ প্রতযোগীতা ২০২০ এর প্রশ্ন। জাতির পিতা শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এ কুইজ প্রতিযোগীতা এ মাসের প্রথম থেকে চলছে। আরো চলবে পুরো মাস জুড়ে। থাকছে বিজয়ীদের জন্য অনন্য সব পুরস্কার। গ্রান্ড পাইজের ১০০টি ল্যাপটপ সবচেয়ে আকর্ষণীয় বিষয়। এছাড়াও প্রতিদিনের কুইজে বিজয়ীদের জন্যও থাকছে দারাজ.কম এর সৌজন্যে ৫টি স্মার্টফোন। সেইসাথে টেলিটক বাংলাদেশ লিমিটেড এর সৌজন্যে প্রতিদিন ১০০ জন কুইজ এর সঠিক উত্তরদাতা পাবেন প্রত্যেকে ১০০জিবি করে ইন্টারনেট। যা ব্যবহার করতে পারবেন পুরো তিন মাস। সুতরাং, এখনই এখান থেকে শেখ মুজিব বা প্রিয় কুইজে অংশগ্রহণ করুন।

আজকের কুইজ:

আমরণ অনশনের সময় শেখ মুজিবুর রহমান কোন কারাগারে ছিলেন

১৯৫২ সালে কারাগারে বন্দি থাকার সময় রাষ্ট্রভাষা দিবসকে সামনে রেখে ১৫ই ফেব্রুয়ারির মধ্যে নিজের মুক্তির দাবি জানান শেখ মুজিবুর রহমান। মুক্তি না দেওয়ায় ১৬ই ফেব্রুয়ারি থেকে আমরণ অনশন শুরু করেন তিনি। ২৭শে ফেব্রুয়ারি মুক্তির আদেশ এলে শেখ মুজিব অনশন ভাঙেন এবং ২৮শে ফেব্রুয়ারি মুক্তি পান। আমরণ অনশনের সময় শেখ মুজিবুর রহমান কোন কারাগারে ছিলেন?

প্রশ্ন : আমরণ অনশনের সময় শেখ মুজিবুর রহমান কোন কারাগারে ছিলেন?

উত্তর :

আজকের প্রশ্ন হলো আমরণ অনশনের সময় শেখ মুজিবুর রহমান কোন কারাগারে ছিলেন। উত্তর হিসেবে দেওয়া চারটি অপশন ঢাকা কেন্দ্রীয় কারাগার, গোপালপুর কারাগার, খুলনা কারাগার, ও ফরিদপুর কারাগার দেওয়া আছে। আজকের প্রিয় কুইজের প্রশ্নের উত্তর দেখতে নিচের লিঙ্কে এখনি ক্লিক করুন।

১৯৫২ সালে কারাগারে বন্দি থাকার সময় রাষ্ট্রভাষা দিবসকে সামনে রেখে ১৫ই ফেব্রুয়ারির মধ্যে নিজের মুক্তির দাবি জানান শেখ মুজিবুর রহমান। মুক্তি না দেওয়ায় ১৬ই ফেব্রুয়ারি থেকে আমরণ অনশন শুরু করেন তিনি। ২৭শে ফেব্রুয়ারি মুক্তির আদেশ এলে শেখ মুজিব অনশন ভাঙেন এবং ২৮শে ফেব্রুয়ারি মুক্তি পান। আমরণ অনশনের সময় শেখ মুজিবুর রহমান ফরিদপুর কারাগারে ছিলেন।

উত্তর সাবমিট করতে এখানে ক্লিক করুন

আমরণ অনশনের সময় শেখ মুজিবুর রহমান কোন কারাগারে ছিলেন

কুইজ ফলাফল / বিজয়ী

প্রিয় কুইজের প্রতিদিনের ফলাফল পরদিন রাত ১২টায় প্রকাশ করা হয়। সেহেতু আপনি আমাদের ওয়েবসাইট থেকে প্রতিদিনের কুইজের ফলাফল বা বিজয়ীদের নামের তালিকা পেতে পারেন। ফলাফল এর লিঙ্ক এখানে দেওয়া আছে।  ধৈর্যের সাথে নিচে দেওয়া লিঙ্ক এ ক্লিক করে ফলাফল দেখতে পারেন। যেকোনো কুইজ খেলা অনেকটা ভাগ্যের উপর নির্ভর করে থাকে। সুতরাং, বেশী বেশী কুইজে অংশ নিন আর জিতুন পুরস্কার।

পূর্ণ বিজয়ীর তালিকা পেতে এখানে ক্লিক করুন (২০ ডিসেম্বর ২০২০)

বঙ্গবন্ধু শেখ মুজিব হলেন আজকের বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা। তিনিই স্বপ্ন দেখতেন একটি স্বাধীন বাংলাদেশের। স্বপ্ন দেখতেন পাকিস্তানি শাসকদের বৈষম্য ও অত্যচার থেকে পূর্ব বাংলার মানুষদের মুকি দিতে। তিনি পেরেছিলেনও বটে। তাই আজ আমরা স্বাধীন দেশের স্বাধীন নাগরিক হয়ে বিশ্বের বুকে বুক ফুলিয়ে গর্ব করি। স্বাধীনতা আন্দোলনের পুরোটা জুড়ে বঙ্গবন্ধুর ভূমিকা অনস্বীকারর্য্য। জেল খেটেছেন বহুবার এই বাংলার মানুষদের জন্য আন্দোলন করতে যেয়ে। রোষনলে পড়তে হয়েছিল পাকিস্তানি শাসকদের। এমনকি শেখ মুজিবুর রহমানকে হত্যার ষড়যন্ত্র পর্যন্ত করা হয়েছিল।

সুতরাং বঙ্গবন্ধুর অবদানকে অস্বীকার করার কোনো সুযোগ নেই। যারা বঙ্গবন্ধুর অবদান স্বীকার করতে প্রস্তুত নয়, তারা এদেশের স্বাধীনতাকে অস্বীকার করছে। সুতরাং বঙ্গবন্ধু ও তার জীবনকে জানার কোনো বিকল্পন নেই।  প্রিয়.কম কুইজে অংশ নিন।

গতদিনের কুইজসমূহ:

পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ কোথায় প্রতিষ্ঠিত হয়?

কোন জায়গা থেকে তাঁকে গ্রেফতার করা হয়? বঙ্গবন্ধু শেখ মুজিবুর (মুজিব) কুইজ প্রতিযোগীতা ২০২০

এই সভাটি কবে হয়েছিল? শেখ মুজিবুর (মুজিব) কুইজ প্রতযোগীতা ২০২০

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোন বিভাগে ভর্তি হন? শেখ মুজিবুর (মুজিব) কুইজ প্রতযোগীতা ২০২০

বঙ্গবন্ধু কবে সংবিধানে স্বাক্ষর করেন?

শেখ মুজিবুর রহমান ঢাকায় এসে প্রথম কোথায় বসবাস করা শুরু করেন?

কোথায় মহাত্মা গান্ধীর সঙ্গে শেখ মুজিবের প্রথম সাক্ষাৎ হয়?

শেখ মুজিবুর রহমানকে কোন হাসপাতালে ভর্তি করা হয়েছিল?

ইসলামিয়া কলেজ ছাত্র সংসদের কোন পদে শেখ মুজিব নির্বাচিত হন?

দুর্ভিক্ষটি কোন সালে হয়েছিল? ১৯৪০ পরবর্তী সময়ে দেখা দেয় ভয়াবহ দুর্ভিক্ষ -মুজিববর্ষ কুইজ প্রতিযোগীতা ২০২০

বঙ্গবন্ধু বেকার হোস্টেলের কত নম্বর কক্ষে থাকতেন? মুজিববর্ষ/বঙ্গবন্ধু কুইজ প্রতিযোগীতা

The Author

All New Job Circular

The head of the team at www.allnewjobcircular.com is Md Suzon Ali, who is a masters' student at the Rajshahi University English department. Suzon Ali is also the Rajshahi University reporter at English daily New Age, the outspoken renowned English daily in Bangladesh. He is the president of the Rajshahi University Journalist Association which is known as Rajshahi University Sangbadik Samiti. He has a five-year of experience in writing several blog articles and news articles.

Leave a Reply

Your email address will not be published.