প্রথম দফায় আলোচনা শুরু হয় কবে?

priyo quiz

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুুুজিবুর (মুজিব) রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত কুইজ প্রতিযোগীতার ২৪শে জানুয়ারি ২০২১ সালের প্রশ্ন হলো মোহাম্মাদ ইয়াহিয়া খান ও শেখ মুজিবুর রহমানের মধ্যে ক্ষমতা হস্তান্তর বিষয়ে প্রথম দফায় আলোচনা শুরু হয় কবে? ১৯৭০ সালের নির্বাচনের পর ক্ষমতা হস্তান্তর করতে টালবাহান করতে থাকে মোহাম্মাদ ইয়াহিয়া খান। এসময় অসহযোগ আন্দোলনের ঘোষণা দেন বঙ্গবন্ধু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এই অসহযোগ আন্দোলন স্থায়ী হয়েছিল ১৯৭১ সালের ২ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত। আন্দোলনকালীন সময়ে পাকিস্তানের পেসিডেন্ট আগা মোহাম্মাদ ইয়াহিয়া খান ও বঙ্গবন্ধু ক্ষমতা হস্তান্তর নিয়ে মোট তিন দফা আলোচনায় মিলিত হন। বঙ্গবন্ধু শেখ মুজিব ‍কুইজের ২৪ তারিখ রোজ রবিবারের কুইজে অংশ নিতে, প্রশ্নের উত্তর দেখতে, উত্তর সাবমিট করতে, শেয়ার করে পুরস্কার জিততে নিচে ক্লিক করুন।

১৯৭১ সালের মার্চে অসহযোগ আন্দোলনের পটভূমিতে ঢাকার প্রেসিডেন্ট ভবনে (বর্তমান স্টেট গেস্ট হাউজ সুগন্ধা) প্রেসিডেন্ট আগা মোহাম্মদ ইয়াহিয়া খান ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মধ্যে ক্ষমতা হস্তান্তর বিষয়ে আলোচনা শুরু হয়। পরপর কয়েক দিন কয়েক দফায় এই আলোচনা চললেও শেষ পর্যন্ত তা ব্যর্থ হয়। প্রথম দফায় আলোচনা শুরু হয় কবে?

১৯৭০ সালের নির্বাচন বাংলাদেশের জন্য খুবই তাৎপুর্যপূর্ণ। কারণ এই নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের নেতৃত্বাধীন আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। ১৯৭০ সালের প্রাদেশিক পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ ১৮৮টি আসনে জয়লাভ করে। কিন্তু তৎকালীন পাকিস্তানি সরকার আগা মোহাম্মাদ ইয়াহিয়া খান ক্ষমতা হস্তান্তর করতে টালবাহানা শুরু করেন। সরকার গঠনের ইচ্ছা না থাকায় তিনি ১৯৭১ সালের ১ মার্চ জাতীয় পরিষদ অধিবেশন অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করেন। পরবর্তীতে এর প্রতিবাদে ২ মার্চ ঢাকায় ও ৩ মার্চ পূর্ব পাকিস্তানে হরতাল ডাকেন। পরবর্তীতে ১৯৭১ সালের মার্চে অসহযোগ আন্দোলনে’র পটভূমিতে ইয়াহিয়া খান ঢাকায় আসেন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে ঢাকার প্রেসিডেন্ট ভবনে (বর্তমান স্টেট গেস্ট হাউজ সুগন্ধা) ক্ষমতা হস্তান্তর বিষয়ে আলোচনায় বসেন। তিন দফা আলোচনা চলে তাদের মধ্যে।

উত্তর: 

১৯৭১ সালের মার্চে অসহযোগ আন্দোলনের পটভূমিতে ঢাকার প্রেসিডেন্ট ভবনে (বর্তমান স্টেট গেস্ট হাউজ সুগন্ধা) প্রেসিডেন্ট আগা মোহাম্মদ ইয়াহিয়া খান ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মধ্যে ক্ষমতা হস্তান্তর বিষয়ে প্রথম দফায় আলোচনা শুরু হয় ১৬ মার্চ

উত্তর সাবমিট করতে এখানে ক্লিক করুন

বিজয়ীর তালিকা পেতে এখানে ক্লিক করুন (২৩ জানুয়ারি ২০২১)

শেয়ার করে পুরস্কার জিততে এখানে ক্লিক করুন

প্রথম দফায় আলোচনা শুরু হয় কবে?

About allnewjob 880 Articles
The owner of this website is a journalist working as a Staff Correspondent in Rajshahi, a northern district in Bangladesh, at English-language daily New Age. He is an ex-student of Rajshahi University, the second ranked public university in Bangladesh.

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*