দুর্ভিক্ষটি কোন সালে হয়েছিল? ১৯৪০ পরবর্তী সময়ে দেখা দেয় ভয়াবহ দুর্ভিক্ষ -মুজিববর্ষ কুইজ প্রতিযোগীতা ২০২০

দুর্ভিক্ষটি কোন সালে হয়েছিল? মুজিববর্ষ উপলক্ষে কুইজ চলছে। কুইজ খেলে জিততে পারেন ল্যপটপ, মোবাইল ফোন ও ইন্টারনেট। ২০২০ সালের ১১ ডিসেম্বর তারিখের জন্য আপনার কুইজের প্রশ্নটি এখানে দেওয়া আছে। আপনাকে কুইজে প্রশ্নের উত্তর দিতে হবে দুর্ভিক্ষটি কোন সালে হয়েছিল। কুইজে এটি আপনার কাছে একটি প্রশ্ন যা আপনি উত্তর দিয়ে পেতে পারেন সব আকর্ষনীয় পুরস্কার। আজকের দিনে কে ভাগ্যবান সে কে যানে। এ পোস্টে কুইজ এর প্রশ্ন ও উত্তর পেতে এখানে ক্লিক করুন।

আজকের কুইজ:

দুর্ভিক্ষটি কোন সালে হয়েছিল

১৯৪০ পরবর্তী সময়ে দেখা দেয় ভয়াবহ দুর্ভিক্ষ। এ সময় লাখ লাখ লোক খাবারের অন্বেষণে শহরের দিকে ছুটে যান। তাঁদের পরনের কাপড়ও ছিল না ঠিকমতো। সবকিছু মিলিয়ে একটা ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়। দুর্ভিক্ষের সময় হোসেন শহীদ সোহরাওয়ার্দী ছিলেন সিভিল সাপ্লাই মন্ত্রী। তিনি কন্ট্রোল দোকান ও লঙ্গরখানা খোলার বন্দোবস্ত করেন এবং কেন্দ্রীয় সরকারকে ভয়াবহ অবস্থার কথা জানিয়ে সাহায্য দিতে বলেন। এ সময় শেখ মুজিব নিজেকে নিয়োজিত করেন দুর্ভিক্ষ পীড়িতদের সেবায়। তিনি মুসলিম লীগ অফিস, কলকাতা মাদরাসা ও আরও অনেক জায়গায় লঙ্গরখানা খোলেন। এ সময় গোপালগঞ্জেও ত্রাণকাজে অংশগ্রহণ করেন তিনি। 

প্রশ্ন: দুর্ভিক্ষটি কোন সালে হয়েছিল?

উত্তর:

দুর্ভিক্ষটি ১৯৪৩ সালে হয়েছিল।

দুর্ভিক্ষটি কোন সালে হয়েছিল.

কুইজ ফলাফল / বিজয়ী

প্রতিদিন, কুইজের কর্তৃপক্ষ একদিনের জন্য বিজয়ী ১০০ জন ব্যক্তির নাম ঘোষণা করবে। আপনি আমাদের ওয়েবসাইটের বিজয়ীর পাশাপাশি তিনি কুইজের ফলাফল লাইভ আপডেট দেখতে পারেন। এখানে একটি পিডিএফ ফাইলে ১০ ডিসেম্বর ২০২০, বৃহস্পতিবার বিজয়ী তালিকার জন্য প্রাইও কুইজের ফলাফল। সুতরাং, আপনাকে এই ওয়েবসাইট থেকে উত্তরটি ডাউনলোড করতে হবে। কুইজের প্রতিটি বিজয়ী একটি স্মার্ট মোবাইল ফোন পাবেন। এছাড়াও, শতাধিক বিজয়ী ব্যবহারের জন্য ১০০ গিগাবাইট এমবি পাবেন।

পূর্ণ বিজয়ীর তালিকা পেতে এখানে ক্লিক করুন (১০ ডিসেম্বর ২০২০)

এবারে কুইজটি আয়োজন করছে www.priyo.com। প্রথমবারের মত এ কুইজ আয়োজন করছে তারা। গতকালের প্রশ্ন ছিল বঙ্গবন্ধু বেকার হোস্টেলের কত নম্বর কক্ষে থাকতেন?

আয়োজনে:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্​যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি

সহায়তায়:

শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন

স্ট্র্যাটেজিক পার্টনার:

তথ্য মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ

বাস্তবায়ন সহযোগী:

প্রিয়.কম

About All New Job Circular 841 Articles
The owner of this website is a journalist working as a Staff Correspondent in Rajshahi, a northern district in Bangladesh, at English-language daily New Age. He is an ex-student of Rajshahi University, the second ranked public university in Bangladesh.

1 Comment

Leave a Reply

Your email address will not be published.


*