কোথায় মহাত্মা গান্ধীর সঙ্গে শেখ মুজিবের প্রথম সাক্ষাৎ হয়?

priyo quiz

কোথায় মহাত্মা গান্ধীর সঙ্গে শেখ মুজিবের প্রথম সাক্ষাৎ হয়? বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উপলক্ষে চলছে বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগীতা ২০২০। চলবে পুরো ডিসেম্বর মাস জুড়ে। যেহেতু প্রতিদিন ৫জন একটি করে ৫টি স্মার্ট ফোন পাবেন, ‍সুতরাং আপনিও হতে পারেন তাদের মধ্যে একজন যে ফোনটি নিতে পারেন। সবচেয়ে আকর্ষণীয় পুরস্কার থাকছে ১০০টি ল্যাপটপ। এছাড়াও থাকছে ১০০ জিবি ইন্টারনেট, প্রতিদিন ১০০ জন পাবেন ১০০জিবি করে যার মেয়াদ থাকবে একশত দিন। আমাদের এই পোস্ট থেকে আপনি কুইজ খেলার লিংক, প্রশ্ন, উত্তর ও ফলাফল বা প্রতিদিনের বিজয়ীদের নাম দেখতে পারবেন।

আজকের কুইজ:

কোথায় মহাত্মা গান্ধীর সঙ্গে শেখ মুজিবের প্রথম সাক্ষাৎ হয়

১৯৪৭ সালে হিন্দু-মুসলমানের মধ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য মহাত্মা গান্ধীর সঙ্গে মিলে কাজ করছিলেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী। ওই বছর সাম্প্রদায়িক শান্তি প্রতিষ্ঠার জন্য মহাত্মা গান্ধী কলকাতা সফর করেন। শেখ মুজিবুর রহমান তখন মহাত্মা গান্ধীর সঙ্গে সাক্ষাৎ করেছিলেন।

প্রশ্ন: কোথায় মহাত্মা গান্ধীর সঙ্গে শেখ মুজিবের প্রথম সাক্ষাৎ হয় ?

উত্তর:

ব্যারাক পুরে মহাত্মা গান্ধীর সাথে শেখ মুজিবুর রহমান (মুজিব) প্রথম সাক্ষাৎ করেন। এবং তাকে কলকাতা-বিহার দাংগায় তোলা নৃশংস হত্যাকান্ডের ছবি এলবাম আকারে উপহার প্রদান।

কোথায় মহাত্মা গান্ধীর সঙ্গে শেখ মুজিবের প্রথম সাক্ষাৎ হয়

কুইজ ফলাফল / বিজয়ী

কুইজে অংশগ্রহণকারীদের এটাও জানা উচিত যে, প্রতিদিন রাত ১২টা ১ মিনিটে নুতন কুইজ শুরু হয়। এবং পূর্ববতীদিনের কুইজের ফলাফল দেওয়া হয়। সুতরাং কুইজ সম্পর্কে সকল তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আপনি কি ১৩ তারিখের প্রিয় কুইজ ডটকম এর ফলাফল দেখতে চাচ্ছেন। তাহলে নিচের লিঙ্কে প্রবেশ করুন সেখানে আপনি প্রতিদিনের ফলাফল পাবেন।

পূর্ণ বিজয়ীর তালিকা পেতে এখানে ক্লিক করুন (১৩ ডিসেম্বর ২০২০)

আপনারা আমাদের এই ওয়েবসাইট থেকে প্রতিদিনের কুইজ এর প্রশ্ন এর ‍উত্তর ও ফলাফল দেখতে পারবেন। সুতরাং আমরা আমাদের সুপ্রিয় ভিজিটরদেরকে আমাদের ওয়েবসাইটি বুকমার্ক করতে পরামর্শ দিয়ে থাকি। মূলথ কুইজে সবগুলো প্রশ্ন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী থেকে করা হয়ে থাকে। সেক্ষেত্রে আপনাকে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইটি কুইজের উত্তর দিতে সহায়তা করতে পারে। এছাড়াও একজন বাঙালাী হিসেব প্রত্যেকের এই বইটি পড়া উচিত। কেননা এটা এক অমূল্য সম্পদ বাংলাদেশিদের জন্য।

আপনার জ্ঞাতার্থে আমরা জানাতে চাই যে মুজিব বর্ষ কুইজ প্রতিযোগীতা আয়োজন করছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উদযাপন কমিটি। এই আয়োজনে সহায়তা করছে শিক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। আর কুইজটি বাস্তবায়নে কাজ করছে প্রিয়.কম

গতদিনের কুইজসমূহ:

শেখ মুজিবুর রহমানকে কোন হাসপাতালে ভর্তি করা হয়েছিল?

ইসলামিয়া কলেজ ছাত্র সংসদের কোন পদে শেখ মুজিব নির্বাচিত হন?

দুর্ভিক্ষটি কোন সালে হয়েছিল? ১৯৪০ পরবর্তী সময়ে দেখা দেয় ভয়াবহ দুর্ভিক্ষ -মুজিববর্ষ কুইজ প্রতিযোগীতা ২০২০

বঙ্গবন্ধু বেকার হোস্টেলের কত নম্বর কক্ষে থাকতেন? মুজিববর্ষ/বঙ্গবন্ধু কুইজ প্রতিযোগীতা

About allnewjob 880 Articles
The owner of this website is a journalist working as a Staff Correspondent in Rajshahi, a northern district in Bangladesh, at English-language daily New Age. He is an ex-student of Rajshahi University, the second ranked public university in Bangladesh.

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*