এসএসসি সিলেবাস ২০২১ (এস এস সি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস)

SSC New Syllabus 2021

এসএসসি সিলেবাস ২০২১ (এস এস সি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস) pdf (নতুন শর্ট) সকল শিক্ষাবোর্ড এবং বিষয় শিক্ষার্থীদের জন্য। শিক্ষা মন্ত্রণালয় এই সিদ্ধান্তে পৌঁছেছে যে তারা ২০২১ সালে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত করবে। সুতরাং তারা একটি নতুন সিলেবাস ২০২১ এর সিলেবাস তৈরি করেছে যা বাংলাদেশে এসএসসি পরীক্ষার জন্য খুব সংক্ষিপ্ত। বাংলাদেশে এসএসসি নতুন এবং সংক্ষিপ্ত পরীক্ষার সিলেবাস ২০১২ pdf ডাউনলোডের লিঙ্ক এখানে দেওয়া আছে।আপনি এখনই ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, যশোর এবং অন্যান্য সকল শিক্ষাবোর্ডের এসএসসি সিলেবাস ২০২১ ডাউনলোড করতে সহজেই নীচের লিঙ্কটি পেতে পারেন।

এসএসসি পরীক্ষা ২০২১

মাধ্যমিক বিদ্যালয়ের স্তরের শিক্ষার্থীদের স্থগিত পরীক্ষা কয়েক মাস পরে অনুষ্ঠিত হবে। যে শিক্ষার্থীরা ভেবেছিল এসএসসি পরীক্ষার তারিখ ২০২১ কখন আমাদের ওয়েবসাইট থেকে জানতে পেরেছে যে আপনাকে এই বছর এই পরীক্ষায় বসতে হবে। শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী শিগগিরই এসএসসি পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে। বর্তমানে শিক্ষাবোর্ড এসএসসি পরীক্ষার জন্য একটি নতুন সিলেবাস চূড়ান্ত করছে।

syllabus 2021 pdf

এসএসসি সিলেবাস ২০২১

প্রথমে দশম শ্রেণির শিক্ষার্থীর সিলেবাসের সুস্পষ্ট সংজ্ঞা থাকা দরকার। একটি সিলেবাস এমন একটি কোর্সের বিষয়গুলির একটি সেট যা শিক্ষার্থীকে পড়াশোনা বা পড়তে হয়। এসএসসি সিলেবাস তখন আমাদের দেশের শিক্ষার্থীরা তাদের নয়টি ও দশম শ্রেণিতে বাংলাদেশে পড়া বই বা বিষয়গুলি বোঝায়। মূলত, বাংলাদেশের শিক্ষার্থী রয়েছে যাদের এসএসসি সিলেবাস ২০২১ প্রয়োজন।

শিক্ষামন্ত্রী যেহেতু এসএসসির স্থগিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, এসএসসি সিলেবাসে কোন পাঠকে অন্তর্ভুক্ত করা উচিত তা বাছাই করার জন্য তারা ইতিমধ্যে একটি আলোচনা সভা করেছে। কারণ, বিশ্বব্যাপী করোনার মহামারীর কারণে, এসএসসি পরীক্ষার শিক্ষার্থীরা একাডেমিক অধ্যয়নের অভাব সহ্য করতে হয়েছে। তারা এটিকে তাদের এসএসসি বিদ্যমান সিলেবাস সম্পূর্ণ করতে পারে না। ২০২১ সালে, অবশেষে, একটি সিলেবাস এসএসসি শিক্ষার্থীদের জন্য আবেদন গ্রহণ করেছে।

এসএসসি নতুন সিলেবাস ২০২১

মাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর সম্প্রতি এসএসসি ২০২১ এর নতুন সিলেবাস গঠনের জন্য আলোচনা সভা করেছে। প্রশিক্ষণ কর্মসূচীতে আলোচকরা একমত হয়েছেন যে এসএসসি শিক্ষার্থীদের জন্য একটি নতুন সিলেবাস থাকতে হবে। শিক্ষা মন্ত্রকের সুপারিশ অনুসরণ করে এই কর্মসূচিতে এসএসসি পরীক্ষার্থীদের জন্য একটি নতুন সিলেবাস তৈরির বিষয়টিও তুলে ধরা হয়েছে। কর্তৃপক্ষের সংক্ষিপ্ত সিলেবাসে কয়েকটি অধ্যায় এবং বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।

ssc short syllabus

বোর্ড আধিকারিক এই মন্তব্যটি দিয়ে এখন সিদ্ধান্ত নিয়েছে যে তারা সমস্ত শিক্ষার্থীর জন্য এসএসসি নিউ সিলেবাস ২০২১ প্রকাশ করেছে। এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত ও নতুন সিলেবাস সম্পর্কে এখন আরও সহজলভ্য বিষয়। নতুন সিলেবাসটি আমাদের শিক্ষার্থীদের তাদের পরবর্তী এসএসসি পরীক্ষার জন্য ভাল প্রস্তুতি নিতে সহায়তা করবে। ২০২১ সালের ০৪ ফেব্রুয়ারির মতো সিলেবাস প্রকাশের সঠিক তারিখটি এখনই আপোণ করার সময় এসেছে।

এস এস সি সংক্ষিপ্ত সিলেবাস

অন্যান্য দেশের পাশাপাশি, বাংলাদেশও প্রায় এক বছর তার শিক্ষার্থীদের একাডেমিক ক্রিয়াকলাপ চালাতে পারে না। সে কারণেই তারা মনে করে যে কোনওভাবেই ২০২১ সালে তাদের এসএসসি পরীক্ষা নেওয়া উচিত। শিক্ষা মন্ত্রণালয় ইতোমধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে ২০২১ সালের সিলেবাস অনুযায়ী এ বছরের এসএসসি পরীক্ষা আয়োজনের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণের জন্য বিভিন্ন নির্দেশনা প্রেরণ করেছে।

ssc short syllabus 2021 pdf download

ডিএসই কর্তৃপক্ষ ইতিমধ্যে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য নতুন এসএসসি সিলেবাস ২০২১ গঠনের জন্য বিশেষজ্ঞের সাথে একটি প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন করেছে। ৯ম এবং ১০ম শ্রেণীর বাংলাদেশে সাধারণ সিলেবাসের মোট ৩৬ টি পাঠ্যপুস্তক রয়েছে। সিলেবাসটি দু’বছরের একাডেমিক অধ্যয়নের জন্য তৈরি করা হয়েছে বলে শিক্ষার্থীরা সময়ের মধ্যে এটি সম্পন্ন করে। যাহোক. বোর্ড যেমন জুনে এসএসসি পরীক্ষা ২০২১ নেওয়ার পরিকল্পনা করছে, সেখানে একটি ছোট ও নতুন সিলেবাস হবে।

এসএসসি পরীক্ষা ২০২১ সিলেবাস

এসএসসি পরীক্ষা ২০২১ সিলেবাসটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্বারা প্রকাশিত হয়েছে। বাংলাদেশের শিক্ষা মন্ত্রকের আধিকারিক একটি সিলেবাস তৈরি করেছেন যা আগেরটির চেয়ে ছোট। একাডেমিক প্রতিষ্ঠানগুলি বন্ধ হওয়ার কারণে কর্তৃপক্ষ এসএসসি পরীক্ষার ২০২১ সালের জন্য সিলেবাস তৈরি করেছে। এনসিটিবি কর্মকর্তারা যেমন বলেছেন তেমন সিলেবাস এবং সিলেবাস কম হবে। তারা উল্লেখ করেছে যে তারা খুব শীঘ্রই সমস্ত বিষয়ের সিলেবাস এবং সিলেবাস প্রকাশ করবে।

এসএসসি বাংলাদেশের একটি পাবলিক পরীক্ষা যেখানে প্রতিবছর প্রায় চৌদ্দ লক্ষ শিক্ষার্থী অংশ নেয়। শিক্ষা মন্ত্রনালয় শিক্ষার্থীদের মেধা মূল্যায়নের জন্য নির্দিষ্ট সময়ে প্রতি বছর পরীক্ষা দেয়। এই বছর, ২০২১ সালে, আনুষ্ঠানিক তারিখ অনুসারে মন্ত্রণালয় কর্তৃপক্ষ জুনে এসএসসি পরীক্ষার ব্যবস্থা করার পরিকল্পনা করেছে। যেমন, এসএসসি পরীক্ষার ২০২১ তারিখ জুন, তারপরে অবশ্যই শিক্ষার্থীদের জন্য একটি ছোট সিলেবাস থাকতে হবে।

২০২১ সালের এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস

এসএসসি পরীক্ষা ২০২১ সিলেবাসটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্বারা প্রকাশিত হয়েছে। বাংলাদেশের শিক্ষা মন্ত্রকের আধিকারিক একটি সিলেবাস তৈরি করেছেন যা আগেরটির চেয়ে ছোট। একাডেমিক প্রতিষ্ঠানগুলি বন্ধ হওয়ার কারণে কর্তৃপক্ষ এসএসসি পরীক্ষার ২০২১ সালের জন্য সিলেবাস তৈরি করেছে। এনসিটিবি কর্মকর্তারা যেমন বলেছেন তেমন সিলেবাস এবং সিলেবাস কম হবে। তারা উল্লেখ করেছে যে তারা খুব শীঘ্রই সমস্ত বিষয়ের সিলেবাস এবং সিলেবাস প্রকাশ করবে।

এসএসসি বাংলাদেশের একটি পাবলিক পরীক্ষা যেখানে প্রতিবছর প্রায় চৌদ্দ লক্ষ শিক্ষার্থী অংশ নেয়। শিক্ষা মন্ত্রনালয় শিক্ষার্থীদের মেধা মূল্যায়নের জন্য নির্দিষ্ট সময়ে প্রতি বছর পরীক্ষা দেয়। এই বছর, ২০২১ সালে, আনুষ্ঠানিক তারিখ অনুসারে মন্ত্রণালয় কর্তৃপক্ষ জুনে এসএসসি পরীক্ষার ব্যবস্থা করার পরিকল্পনা করেছে। যেমন, এসএসসি পরীক্ষার ২০২১ তারিখ জুন, তারপরে অবশ্যই শিক্ষার্থীদের জন্য একটি ছোট সিলেবাস থাকতে হবে।

এসএসসি পরীক্ষার সিলেবাস

এনসিটিবি হ’ল সেই কর্তৃপক্ষ যা এসএসসি সিলেবাস ২০২১ এর জন্য একটি সিলেবাস তৈরির জন্য দায়বদ্ধ the এটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের অধীনে সংগঠন যা জাতীয় পাঠ্যপুস্তক নীতি নিয়ে কাজ করে। এনসিটিবি সম্প্রতি এই বছরের জুনে মাধ্যমিক বিদ্যালয়ের সার্টিফিকেট পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের জন্য একটি নতুন এসএসসি সিলেবাস ২০২১ প্রকাশ করেছে।

যে কেউ আমাদের ওয়েবসাইট থেকে সমস্ত বিষয়ের এনসিটিবি এসএসসি সিলেবাস ২০২১ ডাউনলোড করতে পারবেন। যেহেতু সাবজেক্ট তালিকা ইজারাতে রয়েছে, আপনি এটি এখান থেকে পেতে পারেন। এটি সম্পূর্ণ নিখরচায় এবং পাবলিক ডকুমেন্ট হওয়ায় এনসিটিবি এসএসসি সিলেবাস সংগ্রহের জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের আমাদের অর্থের প্রয়োজন হবে না। আজ ২২ শে ফেব্রুয়ারী ২০২১ এবং বাংলাদেশের সর্বশেষ সংস্করণের সাম্প্রতিক সিলেবাস এনসিটিবির অধীনে প্রকাশিত হয়েছে।

এসএসসি সিলেবাস ২০২১ pdf

এনসিটিবি কর্তৃপক্ষের পাশাপাশি, আমাদের ওয়েবসাইটটি এখানে এসএসসি সিলেবাস ২০২১ pdf ফাইল আপলোড করার তাগিদও নিয়েছে। এসএসসি ২০২১ সিলেবাস pdf ফাইলটি পড়া এবং ডাউনলোডের জন্য খুব নমনীয়। সুতরাং, আমাদের দলটি এসএসসি পরীক্ষার সিলেবাস pdf ফাইলটি এখানে আনার সিদ্ধান্তকে চূড়ান্ত করেছে। pdf, বহন এবং মুদ্রণ করা খুব সহজ, এখন আমাদের এসএসসি শিক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণ করেছে বাংলাদেশে। যুক্তির সাথে সামঞ্জস্য রেখে আমরা এসএসসির সমস্ত বিষয় সিলেবাসের pdf ফাইলও দিয়েছি।

আপনার স্কুলে সিলেবাসের বিভিন্ন সংস্করণ থাকতে পারে। তবে, সিলেবাসের মূল সংস্করণটি এই পোস্টে এখানে উপলভ্য। সুতরাং, আপনার অবশ্যই সিলেবাস pdf শিরোনামে সবুজ বিকল্পটি ক্লিক করতে হবে। অধিকন্তু, সিলেবাসের শেষে বিষয় অধ্যায়ের ভিত্তিক তালিকা অনুযায়ী সরাসরি যাবে। এসএসসি ২০২১-এর সিলেবাসের ভিত্তি প্রত্যেকের জন্য গুরুত্বপূর্ণ এবং তাত্পর্যপূর্ণ।

এসএসসি শর্ট সিলেবাস ২০২১ pdf

এর আগে, আমরা স্বচ্ছভাবে বলেছি যে এখানে এসএসসি শর্ট সিলেবাস ২০২১ pdf ফাইল থাকবে। হ্যাঁ, শিক্ষাবোর্ড এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ প্রকাশ করেছে। এনসিটিবি বাংলাদেশের কর্মকর্তারা আমাদের টিমকে জানিয়েছেন যে তারা এসএসসির শিক্ষার্থীদের আসন্ন পরীক্ষার জন্য প্রস্তুত করার জন্য ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে। এসএসসি পরীক্ষার্থীরা প্রস্তুতি নিতে মাত্র চার মাস সময় পাবে বলে তাদের সিলেবাস এবং কোর্স সিলেবাস ছোট করা দরকার।

এই চিন্তাভাবনা নিয়েই শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ এসএসসি সিলেবাসটি সংশোধন করে সংক্ষিপ্ত করে তুলেছে। সিলেবাসটি pdf ফাইলে উপলব্ধ রয়েছে যে এটি খোলার উত্তেজনা কমিয়ে দেবে। কারণ, ফোন বা ল্যাপটপের মতো প্রতিটি ডিভাইস এসএসসি সিলেবাসের pdf সংস্করণ সমর্থন করে। প্রতিটি ক্ষেত্রের লোকেরা এখন তাদের এসএসসি সিলেবাসের মূল এবং চূড়ান্ত সংস্করণ সংগ্রহ করার জন্য এই জায়গা থেকে সম্পূর্ণ অ্যাক্সেস পেতে পারেন।

২০২১ সালের এসএসসি পরীক্ষার নতুন সিলেবাস pdf

২০২১ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস

এসএসসি ২০২১ এর জন্য সংক্ষিপ্ত সিলেবাস এখন সকলের জন্য ডাউনলোডের জন্য উপলব্ধ। কর্তৃপক্ষ এটি সম্প্রতি বাংলাদেশের প্রতিটি এসএসসি পরীক্ষার্থীর জন্য প্রকাশ করেছে। সংক্ষিপ্ত সিলেবাসে ২৫ শতাংশ কম অধ্যায় রয়েছে। আরও সুনির্দিষ্টভাবে বলতে গেলে, জুনে অনুষ্ঠিতব্য এসএসসি ২০২১ পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাসে মোট পাঠ্যপুস্তক থেকে এনসিটিবি ২৫% অধ্যায় কমিয়েছে।

সুতরাং, সংক্ষিপ্ত সিলেবাসে কী কী বিষয় এবং বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে তা অবশ্যই পরীক্ষা করা উচিত। কারণ, এটি শিক্ষার্থীদের তাদের শিক্ষাগত পাঠকে ছোট করে তুলবে। সংক্ষিপ্ত সিলেবাসের পরে তারা এসএসসি পরীক্ষা ২০২১ এর জন্য পড়াশোনা শেষ করতে আরও নমনীয় হবে। এটি বলতে হয় যে এসএসসি ২০২১ এর জন্য সংক্ষিপ্ত সিলেবাস অবশ্যই অবশ্যই খুব বিশিষ্ট হবে।

২০২১ সালের এসএসসি পরীক্ষার নতুন সিলেবাস

এসএসসি ২০২১ এর সম্পূর্ণ নতুন সিলেবাস সমস্ত বিষয়ের জন্য অ্যাক্সেসযোগ্য। এসএসসি বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান এবং অন্যান্য নতুন সংক্ষিপ্ত সিলেবাসও আমাদের বেশিরভাগ পাঠকের কাছে মূল্যবান হয়েছে। তৃতীয় আউট চতুর্থটি এখন নতুন সিলেবাসে অন্তর্ভুক্তিতে রয়েছে। সুতরাং, এসএসসি ২০২১ এর নতুন সিলেবাসটি এসএসসি পরীক্ষায় আপনার সাফল্যের মূল চাবিকাঠি হবে। কেবলমাত্র যারা সংক্ষিপ্ত সিলেবাস সঠিকভাবে শেষ করবেন তারা এসএসসি ফলাফল ২০২১-এ একটি ভাল ফলাফল আশা করতে পারেন।

এসএসসি শর্ট সিলেবাস ২০২১ সম্পূর্ণ ডাউনলোড করার জন্য এখানে বাংলাদেশের বিকল্পও রয়েছে। কর্তৃপক্ষের নোটিশ অনুযায়ী সমস্ত বিষয়ের সিলেবাস খুব সংক্ষিপ্ত। সুতরাং, আপনি আজ সবচেয়ে চাহিদা বিষয় হিসাবে আপনার সিলেবাস পেতে পারেন। কেবল এটি চাওয়া নয়, এসএসসি পরীক্ষা স্থাপনের জন্যও এটি প্রয়োজনীয়। আপনার এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ না থাকলে আপনি কখনও ভাল প্রস্তুতি নিতে পারবেন না।

২০২১ সালের এসএসসি পরীক্ষার নতুন সিলেবাস pdf

সুতরাং, জুনে অনুষ্ঠিত হতে যাওয়া এসএসসি পরীক্ষায় ভাল নম্বর অর্জনের জন্য আপনার কাছে বিকল্প বিকল্প নেই। সেরা সেরাটি হচ্ছে আপনি শেষ তারিখ সহ সিলেবাসের মূল অনুলিপি পাওয়ার জন্য বাংলাদেশের সেরা স্থানে এসেছেন।

 

About All New Job Circular 616 Articles
The head of the team at www.allnewjobcircular.com is Md Suzon Ali, who is a masters' student at the Rajshahi University English department. Suzon Ali is also the Rajshahi University reporter at English daily New Age, the outspoken renowned English daily in Bangladesh. He is the president of the Rajshahi University Journalist Association which is known as Rajshahi University Sangbadik Samiti. He has a five-year of experience in writing several blog articles and news articles.

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*